ফজিলাতুন নেসা ইন্দিরা : নারীর ক্ষমতায়নের অন্যতম হাতিয়ার হতে পারে রান্নাও

আগের সংবাদ

৫ সিনেমা নিয়ে অপেক্ষায় অপু

পরের সংবাদ

এফডিসিতে পশু কুরবানি নিষিদ্ধ

প্রকাশিত: জুলাই ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : গত কয়েক বছর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) নিয়ম করেই যেন হয়েছে পশু কুরবানি। উদ্দেশ্য, অসচ্ছল শিল্পীদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নেয়া। তবে করোনা ভাইরাস মহামারির কারণে বিএফডিসিতে এবার পশু কুরবানি দেয়া নিষিদ্ধ করা হয়েছে। সরকারি আওয়াতাধীন এ প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে এমন নোটিস ঝুলতে দেখা গেছে। সেখানে লেখা- ‘এফডিসির অভ্যন্তরে কুরবানির পশু প্রবেশ এবং কুরবানির পশু জবাই কঠোরভাবে নিষেধ করা হলো।’ বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয় এফডিসি কর্তৃপক্ষের সঙ্গে। প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক (সিকিউরিটি ইনচার্জ) আমিনুল করিম খান জানান, করোনার উচ্চ সংক্রমণের কারণে চলতি বছর এফডিসিতে পশু কুরবানি নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। তিনি বলেন, ‘এ বছর এফডিসির অভ্যন্তরে কুরবানির পশু প্রবেশ এবং কুরবানির পশু জবাই কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। ইতোমধ্যেই শিল্পীদের বিষয়টি জানানো হয়েছে। তাছাড়া বিভিন্ন শুটিং ফ্লোরের দেয়াল, প্রশাসনিক ভবন ও ক্যান্টিন চত্বরেও এ সংক্রান্ত নোটিস টাঙানো হয়েছে।’ তিনি আরো বলেন, ‘এফডিসিতে কুরবানি দিলে একাধিক স্থানে নোংরা আবর্জনা হয়, দুর্গন্ধ ছড়ায়। এ জন্য কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে যাতে এফডিসির অভ্যন্তরে কুরবানি দেয়া না হয়। গত বছর যারা এফডিসিতে কুরবানি দিয়েছিলেন, তখনই তাদের বিষয়টি বলা হয়েছিল। জানানো হয়েছিল, এ বছর থেকে এফডিসিতে পশু কুরবানি না দেয়ার জন্য। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর পশু কুরবানি নিষিদ্ধ করা হয়েছে।’
বিষয়টি নিয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটা তো আমাদের কোনো সম্পত্তি নয়, সরকারি কেবিআইভুক্ত এরিয়া। সরকার যদি স্বাস্থ্যবিধির কারণে কোনো সিদ্ধান্ত নেয়, আমরা সহযোগিতা করব। আর গতবার তো মাংসের জন্য বাইরের লোকজন এসে ধাক্কাধাক্কি করে গেট ভেঙে ফেলার মতো অবস্থা করেছিল। তাই প্রশাসন যদি মনে করে এখানে কুরবানি দেয়া সঠিক নয়, আমরা তা মেনে নেব।’ এফডিসিতে অসচ্ছল শিল্পীদের কথা বিবেচনা করে নায়করাজ রাজ্জাক, মান্নার পক্ষ গরু কুরবানি দেয়ার রীতি বেশ পুরনো। তবে নিজ উদ্যোগে ২০১৬ সাল থেকে নিয়মিত একাধিক গরু কুরবানি দিয়ে আসছিলেন চিত্রনায়িকা পরীমনি। পরে এতে যুক্ত হয় শিল্পী সমিতিও। এবার এফডিসিতে ৬টি গরু কুরবানি দেয়ার কথা পরীমনির। আর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে কুরবানি দেয়া হবে ৪টি গরু। এছাড়াও ডিপজলসহ অনেকেই সহশিল্পীদের জন্য পশু কুরবানি দেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়