শুভ জন্মদিন : প্রেমিক কবি ফারুক মাহমুদ

আগের সংবাদ

দক্ষিণাঞ্চলে পেয়ারা বাজার মন্দা

পরের সংবাদ

কারখানা নিরাপদকরণ : বড় ধরনের সংস্কার অভিযান চালাবে জাতীয় কমিটি

প্রকাশিত: জুলাই ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের কলকারখানাগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বড় ধরনের সংস্কার অভিযান চালানোর পরিকল্পনার কথা বলছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় গঠিত বহুপক্ষীয় জাতীয় কমিটি। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে গঠিত ২৪ সদস্যের ওই কমিটি যাত্রা শুরুর কয়েক ঘণ্টার মধ্যে গতকাল শুক্রবার সকালে গণমাধ্যমের মুখোমুখি হয়। এর আগে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় এক প্রজ্ঞাপনে উচ্চপর্যায়ের এই কমিটি গঠনের কথা জানানোর পাশাপাশি অবিলম্বে সব শিল্প কলকারখানা সরেজমিন পরিদর্শনের ব্যবস্থা করতে বলা হয়। ২৪ সদস্যের এই কমিটিতে সদস্য সচিব করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিবকে। সরকারি দপ্তরগুলোর মধ্যে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডাকে এই সংস্কারকাজে গুরুত্বপূর্ণ ভূমিকায় রাখা হয়েছে।
জানা গেছে, নারায়ণগঞ্জে হাসেম ফুডস কারখানায় আগুনে পুড়ে অর্ধশতাধিক শ্রমিকের মৃত্যুর প্রেক্ষাপটে কারখানার নিরাপত্তা ও কর্মপরিবেশের বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে। বিষয়গুলো দেখভাল করার কথা শ্রম মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বা ডাইফির। তাদের ব্যর্থতার বিষয়গুলোও এখন আলোচনায় আসছে।
কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর ‘বিশেষ ইচ্ছায়’ এ উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে সালমান এফ রহমান ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রী বিষয়টিকে সিরিয়াস সমস্যা হিসেবে নিয়েছেন। আমরা দ্রুত কারখানা পরিদর্শন শেষে সংস্কারের সুপারিশগুলো তৈরি করে ফেলব। এরপর স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার আলোকে সংস্কারকাজ শুরু হবে।
সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বর্তমান সিস্টেমে কী কী শর্টফল আছে আমরা এগুলো আগে অ্যাড্রেস করব। কারণ নতুন করে কাজ করতে হলে অতীতের ভুলত্রæটি অবশ্যই চিহ্নিত করতে হবে। অনেকগুলোর সরকারি এজেন্সি জড়িত থাকায় পরস্পরের ওপর দায় চাপানোর সুযোগ থাকে। এফবিসিসিআই সভাপতি ও বিডার নির্বাহী চেয়ারম্যানের পরামর্শের আলোকে প্রয়োজনে সব এজেন্সিকে একত্র করে নিরাপত্তাবিষয়ক একটা সিঙ্গেল এজেন্সি করা যায় কিনা সেটাও ভাবা হচ্ছে।
সালমান এফ রহমান বলেন, অতীতের সমস্যাগুলো পর্যালোচনা করেই তারা সামনের দিকে অগ্রসর হতে চান। ডাইফির সমস্যাগুলো পরীক্ষা করা হবে। প্রয়োজনে আইন সংস্কার করে নতুন আইন করা হবে। সালমান এফ রহমান আরো বলেন, ফায়ার, স্ট্রাকচার ও এনভায়রনমেন্ট আমাদের মূল আলোচ্য বিষয়। এর বাইরে শ্রমিকদের সামাজিক নিরাপত্তার বিষয়গুলোও আমরা দেখব।
বিডা চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, আগামী ১৯ জুলাই সরকারি বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় এসওপি বা কর্মপন্থা ঠিক করা হবে। প্রয়োজনে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করা হবে।
শ্রম সচিব কে এম আব্দুস সালাম সংবাদ সম্মেলনে বলেন, পোশাক শিল্পের দিকে নজর দিতে গিয়ে এর বাইরের কলকারখানার দিকে নজর দেয়া যায়নি। নারায়ণগঞ্জের এই দুর্ঘটনা নিরাপত্তার বিষয়ে সবাইকে নাড়া দিয়েছে। এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, নারায়ণগঞ্জে হাসেম ফুডস ফ্যাক্টরিতে মর্মান্তিক অগ্নিকাণ্ড ও প্রাণহানি দুর্ভাগ্যজনক। এটি আমাদের দেশীয় ভাবমূর্তির বিশাল ক্ষতি করেছে।
আমাদের ব্যবসা যেভাবে বেড়েছে, অর্থনীতি যেভাবে বড় হয়েছে, সেই তুলনায় সরকারি তদারক সংস্থার সক্ষমতা বাড়েনি। এখন এসব দিকে নজর দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়