মাইনুল হোসেন খান নিখিল : রেশনিং সিস্টেমে বিনামূল্যে খাবার দেবে যুবলীগ

আগের সংবাদ

বিশ্ব মিডিয়ার চোখে ‘রেহানা মরিয়ম নূর’

পরের সংবাদ

উইন্ডোজ ১১ : পুরনো ঘরে নতুন অঙ্গসজ্জা

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

উইন্ডোজ ৯৫-এ যে স্টার্ট মেন্যু দেয়া হয়েছিল উইন্ডোজ ১০ পর্যন্ত প্রায় একই রকম ছিল। উইন্ডোজ ১১-তেও যে খুব বেশি পরিবর্তন এসেছে তেমনও না। তবে এ বিষয়ে সুন্দর উদাহরণ দিয়েছেন উইন্ডোজের প্রধান পানোস পানাই। গত সপ্তাহে তিনি উইন্ডোজকে তার বাড়ির সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, ঘর হচ্ছে এমন একটি জায়গা যেটা প্রতি বছর পরিবর্তন হয়, নতুন রঙ পায়, সাজসজ্জা পায়। কিন্তু সবকিছুর ঊর্ধ্বে সেটি আগের মতোই চিরচেনা প্রিয় জায়গা হিসেবেই থেকে যায়। উইন্ডোজ ১১-এর স্টার্ট মেন্যু, অ্যাপ স্টোরে নতুন ডিজাইন নিয়ে এসেছে মাইক্রোসফট। কিন্তু সার্বিক দিক থেকে আমরা বছরের পর বছর যে উইন্ডোজ ব্যবহার করে এসেছি, এটি তার একটু উন্নত ভার্সন। তবে উইন্ডোজ ১১-তে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এতে নতুন স্টার্ট মেন্যু দেয়া হয়েছে, যেটি টাস্কবারের সঙ্গে মাঝামাঝি অবস্থানে থাকবে। স্টার্ট মেন্যু থেকে উইজেটের মতো তথ্যযুক্ত টাইলস সরিয়ে দেয়া হয়েছে। এর পরিবর্তে সেখানে সা¤প্রতিক সময়ে ব্যবহৃত ডকুমেন্টস ও ফাইল যুক্ত করে দেয়া হয়েছে।

মাইক্রোসফট দীর্ঘদিন ধরে গতানুগতিক ধারার কন্ট্রোল প্যানেল থেকে বেরিয়ে আসার চেষ্টা করে আসছিল। প্রায় ১০ বছর পর সেই ধারা থেকে বেরিয়ে ব্যবহারকারীদের জন্য আরো সুবিধাজনক সেটিংস নিয়ে এসেছে মাইক্রোসফট। অবশ্য কিছু ক্ষেত্রে সেটিংস ব্যবহারে সমস্যার সৃষ্টি হবে। যেমন আগে সহজেই অ্যাপস যোগ করা বা রিমুভ করার অপশন ছিল। বর্তমানে সেই অপশন সরিয়ে ডেডিকেটেড অ্যাপস সেকশন করা হয়েছে। যেখান থেকে অ্যাপস আনইনস্টল করা যাবে।

বর্তমানে উইন্ডোজ ১১-এর প্রিভিউ ভার্সন ছাড়া হয়েছে। ধীরে ধীরে এর স্টেবল ভার্সন ছাড়া হলে অনেক অসংগতিই কেটে যাবে। আপনি যদি সেন্টার ইন্টারফেস ব্যবহারে আগ্রহী না হন, তাহলে আপনি সহজেই সেটিকে বামে সরিয়ে আনতে পারবেন।
এছাড়াও উইন্ডোজ ১১-তে নতুন উইজেট সেকশন আনা হয়েছে। উইন্ডোজ ১০-এর টাস্কবারে সর্বশেষ আপডেটে মাইক্রোসফট ওয়েদার উইজেট যুক্ত করেছিল। ১১-তে এ উইজেট বাম পাশের উপরে স্ক্রিনে ভাসমান থাকবে। তবে এসব উইজেট আপনি যেখানে-সেখানে পিন করতে পারবেন না। ডিফল্ট ব্রাউজার হিসেবে ১১-তে এখনো মাইক্রোসফট এজের ব্যবহার রাখা হয়েছে। ব্যবহারকারীদের আরো আরামদায়ক অভিজ্ঞতা প্রদানের অংশ হিসেবে উইন্ডোজ ১১-তে ভলিউম কন্ট্রোল, নেটওয়ার্ক কন্ট্রোল এবং নোটিফিকেশন সেন্টারে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। উইন্ডোজ ১১-তে মাইক্রোসফট স্টোরে সব থেকে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসা হয়েছে। বর্তমানে ডেভেলপাররা স্টোরে উইন৩২ ভার্সনে যেকোনো ডেস্কটপ অ্যাপ আপলোড করতে পারবেন। জুম, ওবিএস স্টুডিও এবং কানভার মতো অ্যাপও মাইক্রোসফট স্টোরে চলে এসেছে। শিগগিরই অ্যাডোবি ক্রিয়েটি স্যুট আনার ব্যাপারেও ঘোষণা দিয়েছে এ প্রতিষ্ঠান। যেটি কার্যকর হলে স্টোরের সামগ্রিক পরিবর্তন হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এসব পরিবর্তনের পাশাপাশি গেমিং সার্ভিসের উন্নয়নেও কাজ করছে। উইন্ডোজ ১১-তে এক্সবক্স অ্যাপ যুক্ত থাকবে। যার মাধ্যমে ব্যবহারকারীরা এক্সবক্স গেম পাস থেকে পছন্দের গেম ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়