মাইনুল হোসেন খান নিখিল : রেশনিং সিস্টেমে বিনামূল্যে খাবার দেবে যুবলীগ

আগের সংবাদ

বিশ্ব মিডিয়ার চোখে ‘রেহানা মরিয়ম নূর’

পরের সংবাদ

আমে তৈরি মিষ্টি পদ

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

স্টাফড ম্যাঙ্গো কুলফি
উপকরণ: ১টি আস্ত পাকা আম, ২ কাপ গরুর দুধ, ১/৪কাপ গুঁড়া দুধ, ১টেবিল চামচ চিনি, ১/২চা চামচ ভ্যানিলা এসেন্স এবং কিছু পেস্তা বাদাম কুচি (ইচ্ছেনুযায়ী)।

প্রস্তুত প্রণালি: প্রথমে পাকা আমের মুখের কাছটা কেটে নিয়ে একটা চামচ এর মাধ্যমে ভিতরের আঁটি বের করে আনতে হবে। এবার একটা প্যানে গরুর দুধ নিয়ে ফুটিয়ে নিয়ে এর মধ্যে গুঁড়াদুধ এবং চিনি মিশিয়ে দুধ টা ভালো করে জ্বাল করে নিতে হবে অল্প আঁচে। দুধ যখন মোটামুটি ঘন হয়ে আসবে তখন ভ্যানিলা এসেন্স দিয়ে নেড়েচেড়ে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এরপর দুধ সম্পূর্ণ ঠান্ডা হয়ে গেলে এর সাথে পেস্তা বাদাম কুচি ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে আমের ভিতর দুধ টা দিয়ে আমের কাটা অংশটা দিয়ে একটি গ্লাস বা বাটির মধ্যে সোজাসোজি দাঁড় করিয়ে ডিপ ফ্রিজে ৪থেকে ৫ ঘণ্টার জন্য রেখে দিতে হবে কুলফি সেট হওয়ার জন্য। চার-পাঁচ ঘণ্টা পরে আমের খোসা পিলার এর মাধ্যমে বা ছুরির মাধ্যমে ছাড়িয়ে এটিকে সাইজ করে নিলেই তৈরি হয়ে গেল স্টাফড ম্যাঙ্গো কুলফি।

পাকা আমের পিঠা

উপকরণ: ১কাপ আমের রস, ১/২কাপ চিনি, ১কাপ চালের গুঁড়া, ১/২কাপ ময়দা, ১/২কাপ কোরানো নারকেল (না দিলেও চলবে তবে দিলে পিঠার স্বাদ দ্বিগুণ বেড়ে যায়), ১/২চা চামচ বেকিং পাউডার, এক চিমটি লবণ এবং ডুবা তেলের ভাজার জন্য পরিমাণ মতো তেল।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি পাত্রে আমের রস এবং চিনি নিয়ে ভালোভাবে মেশাতে হবে যতক্ষণ না চিনি তালের রসের সাথে ভালোভাবে মিশে যায়। এরপর যখন দেখবেন চিনি আমের রসের সাথে ভালোভাবে মিশিয়ে গেছে তখন একে একে চালের গুঁড়া, ময়দা, বেকিং পাউডার, সামান্য লবণ এবং নারকেল কোরানো দিয়ে একটি হুইক্স দিয়ে ব্যাটার তৈরী করতে হবে, খেয়াল রাখতে হবে ব্যাটার যাতে আঠালো হয়, কেকের ব্যাটারের মত। যদি মনে করেন ব্যাটার শক্ত তাহলে সামান্য কুসুম গরম পানি দিতে পারেন। তারপর ব্যাটার ২-৩ঘন্টা অথবা মিনিমাম ১ ঘন্টা ঢেকে রাখতে হবে যাতে ব্যাটার ভালোভাবে একটিভ হয়। এখন একটি কড়াইতে পিঠা গুলো ডুবা তেলে ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণ তেল হালকা গরম করে হাত দিয়ে ছোট ছোট গোল্লা তেলে দিয়ে ভাজতে হবে একদম অল্প আঁচে। খেয়াল রাখতে হবে চুলার আঁচ যেন কম হয় কারন আঁচ বাড়িয়ে দিলে পিঠার উপরে তো হয়ে যাবে কিন্তু ভিতরটা কাঁচা রয়ে যাবে তাই পিঠা অল্প আঁচে সময় নিয়ে ভাজতে হবে। যখন গোল্ডেন ব্রাউন হয়ে আসবে তখন পিঠা গুলো উঠিয়ে একটি কিচেন টিস্যু র উপর রাখতে হবে যাতে বাড়তি তেল শুষে নেয়। ব্যাস হয়ে গেল আমাদের দারুণ মজার ট্রাডিশনাল পাকা আমের গুলগুলি পিঠা এখন একটি সার্ভিং ডিশে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়