মাইনুল হোসেন খান নিখিল : রেশনিং সিস্টেমে বিনামূল্যে খাবার দেবে যুবলীগ

আগের সংবাদ

বিশ্ব মিডিয়ার চোখে ‘রেহানা মরিয়ম নূর’

পরের সংবাদ

অ্যাপলের সঙ্গে ডেভেলপারদের যেমন সম্পর্ক

প্রকাশিত: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আদালতে অ্যাপলের সিইও টিম কুকের সামনে বিচারক প্রশ্ন ছুড়ে দেন, কোন প্রণোদনায় অ্যাপলের সঙ্গে কাজ করবে ডেভেলপাররা? এনগ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়, বিচারকের প্রশ্নবাণে বেশ কোণঠাসা হয়ে পড়েন কুক। আদালত তার পর্যবেক্ষণে জানান, ব্যবহারকারীদের জন্য উপকারী হলেও অনেক অ্যাপকে নিজেদের প্লাটফর্মে গ্রহণ করে না অ্যাপল। কোনো ধরনের প্রতিযোগিতা বা প্রশ্নের মুখে পড়তে হয় না বলে একচেটিয়া ক্ষমতা উপভোগ করছে অ্যাপ স্টোরের মতো প্লাটফর্মগুলো।

ভিডিও গেমস প্লাটফর্ম এপিকের দায়ের করা অ্যান্টি ট্রাস্ট মামলায় গত কয়েক মাস ধরে বেশ চাপের মুখে রয়েছে অ্যাপল। এপিকের মালিকানাধীন ফোর্টনাইট গেমসের ব্যবহারকারীরা অভিযোগ করে আসছিল, তারা অ্যাপ স্টোর ব্যবহার করে ইন-অ্যাপ কেনাকাটা করতে পারছে না। এপিকসহ অনেক ডেভেলপারই দীর্ঘদিন ধরে অ্যাপলের ৩০ শতাংশ কমিশন নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছিল। চাপের মুখে স¤প্রতি বেশকিছু অ্যাপের জন্য কমিশন কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করেছে অ্যাপল।
বড় অংকের কমিশন নয় বরং অ্যাপ স্টোরে বিভিন্ন ডেভেলপারের প্রতি বৈষম্যমূলক নীতি নিয়ে সোচ্চার ছিলেন আদালত। উদাহরণ হিসেবে আদালতে উপস্থাপিত প্রমাণাদিতে দেখা গেছে, নেটফ্লিক্সের গ্রাহকদের ইন-অ্যাপ কেনাকাটায় বেশ ঝক্কি-ঝামেলার মুখোমুখি হতে হয়েছে। অ্যাপ স্টোরের কঠোর বিধিনিষেধের কারণে নেটফ্লিক্স ইন-অ্যাপ কেনাকাটা বাদ দিয়েছে। আবার কিছু অ্যাপকে আলাদা মনোযোগ দিতেও দেখা গেছে অ্যাপলের ওই প্লাটফর্মটিতে।

অ্যাপ স্টোরে ৩০ শতাংশ কমিশন দিতে অনেকটা বাধ্য হয়ে পড়েছে বিভিন্ন গেম ডেভেলপার। এমনকি অ্যাপলের নীতিমালায় এমনটাও রয়েছে যে তুলনামূলক কম মূল্যে অন্য কোথাও থেকে ওই কেনাকাটার তথ্য গেম ডেভেলপাররা তাদের গ্রাহকদের জানাতে পারবেন না। এ নীতিমালাগুলো নিয়ে অনেকদিন ধরেই ডেভেলপার ও অ্যাপলের মধ্যে বিরোধ চলে আসছে। এপিক বনাম অ্যাপলের মামলার আগে এ বিষয়গুলো ততটা আলোচনায় জায়গা পায়নি। কারণ ডেভেলপারদের সামনে অ্যাপলের অ্যাপ স্টোর ও গুগলের প্লে-স্টোর ছাড়া যাওয়ার কোনো বড় প্লাটফর্ম ছিল না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়