অশ্লীল ভিডিও তুলে ব্ল্যাকমেইল : সবুজবাগে ষষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা

আগের সংবাদ

কারিগরি কারণে পদ্মা সেতুর রেললাইন প্রকল্পে ধীরগতি

পরের সংবাদ

মিয়ানমার সংকটে আসিয়ানের পাঁচ দফায় রুশ সমর্থন

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারের চলমান সংকট নিরসনে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) যে পাঁচ দফা ঠিক করেছে তাতে রাশিয়ার দৃঢ় সমর্থন আছে বলে জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। মিয়ানমারের সামরিক নেতৃত্বকেও এই বার্তা জানিয়ে দেয়া হয়েছে বলেও জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সফরকালে গত মঙ্গলবার লেভরভ এসব কথা জানান। খবর বার্তা সংস্থা রয়টার্স।
রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের যে নেতারা এবং সামরিক নেতৃত্বের সঙ্গে আমাদের যোগাযোগ রয়েছে, তাদের আমরা আসিয়ানের নেয়া অবস্থানের কথা বলেছি। আমাদের দৃষ্টিতে সংকট নিরসন ও মিয়ানমারে স্বাভাবিক অবস্থা ফেরাতে এই অবস্থানই ভিত্তি হিসেবে বিবেচিত হওয়া উচিত। রুশ পররাষ্ট্রমন্ত্রী পরে আসিয়ান সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়ালি কথা বলবেন বলে জানায় ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।
মিয়ানমারের রাজনৈতিক সংকট নিরসনে গত এপ্রিলে আসিয়ানের সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর নেতারা পাঁচ দফা প্রস্তাব নিয়ে ঐকমত্যে পৌঁছান। এগুলো হচ্ছে, সহিংসতার অবসান, মিয়ানমারের সব পক্ষের মধ্যে একটি গঠনমূলক সংলাপ, সংলাপ সহজতর করতে আসিয়ানের বিশেষ দূত নিয়োগ, সহায়তা গ্রহণ ও ওই দূতের মিয়ানমার সফর। সামরিক শাসনের অবসান এবং দমনপীড়নকারীদের জবাবদিহিতার মুখোমুখি করা নিয়ে কোনো সুস্পষ্ট বক্তব্য না থাকায় মিয়ানমারের জান্তাবিরোধীরা আসিয়ানের এই পাঁচ দফা প্রস্তাব প্রথম থেকেই প্রত্যাখ্যান করে আসছে।

গত নভেম্বরে সাধারণ নির্বাচনে জালিয়াতি হয়েছে, এমন অভিযোগ তুলে চলতি বছরের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। তারা নোবেলজয়ী নেত্রী অং সান সু কির গণতান্ত্রিক সরকারকে উৎখাতের পাশাপাশি তাকেসহ দেশটির অনেক রাজনীতিককেও আটক করে। ওই অভ্যুত্থানের পর থেকে দেশটিতে ক্ষমতাসীন সামরিক জান্তার বিরুদ্ধে টানা বিক্ষোভ, ধর্মঘট ও আইন অমান্য আন্দোলন শুরু হয়।
গত কয়েক মাসে দেশটিতে নিরাপত্তা বাহিনীর হাতে অভ্যুত্থানবিরোধী কয়েকশ আন্দোলনকারী নিহত হয়েছে। সা¤প্রতিক সপ্তাহগুলোতে জাতিগত বিভিন্ন সশস্ত্রগোষ্ঠীর পাশাপাশি নতুন করে গড়ে ওঠা সামরিক শাসনবিরোধী কিছু সশস্ত্র গোষ্ঠীর সঙ্গেও সামরিক বাহিনীর মুখোমুখি লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়