ভূমধ্যসাগর হয়ে ইউরোপ : বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর সলিল সমাধির আশঙ্কা

আগের সংবাদ

অনিয়মে প্রশ্নবিদ্ধ ‘আশ্রয়ণ’ > দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা : পাঁচ কর্মকর্তা ওএসডি, দুজনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত

পরের সংবাদ

করোনা ভাইরাস : ইন্দোনেশিয়ায় ব্যাপক সংক্রমণ হাসপাতালে অক্সিজেন সংকট

প্রকাশিত: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্দোনেশিয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির মধ্যে বেশ কয়েকটি শহরের হাসপাতালে প্রকট আকারে অক্সিজেন সংকট দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে গ্যাস শিল্পকারখানাগুলোকে মেডিকেল অক্সিজেন উৎপাদনে অগ্রাধিকার প্রদানে নির্দেশ দিয়েছে দেশটির সরকার।
অন্যদিকে হাসপাতালগুলো জানিয়েছে, তাদের অক্সিজেন সরবরাহ প্রায় ফুরিয়ে এসেছে। হাসপাতালগুলোর মধ্যে একটি জানায়, অক্সিজেন সংকটের কারণে তাদের এখানে ৬৩ জন রোগীর মৃত্যু হয়েছে। ইন্দোনেশিয়ায় প্রতিদিন ২৫ হাজারেরও বেশি নতুন রোগী শনাক্ত হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।
ভ্রমণ বৃদ্ধি পাওয়ায় ও করোনা ভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরন ছড়িয়ে পড়ে সংকট আরো গুরুতর হয়েছে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ইন্দোনেশিয়ায়। এখানে শনাক্ত মোট রোগীর সংখ্যা প্রায় ২৩ লাখ আর এদের মধ্যে ৬০ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে।
তবে রাজধানী জাকার্তার বাইরে পর্যাপ্ত পরীক্ষা না হওয়ায় প্রকৃত আক্রান্তের সংখ্যা আরো অনেক বেশি হবে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি সামাল দিতে দেশটির মূল দ্বীপ জাভায় লকডাউন জারি করা হয়েছে, পাশাপাশি গত সপ্তাহ থেকে পর্যটন দ্বীপ বালিতেও এ বিধিনিষেধ আরোপ করা হয়েছে। গত সোমবার বানডুংয়ের দুটি হাসপাতালে অক্সিজেনের মজুত ফুরিয়েছে। আর এ কারণে জরুরি চিকিৎসায় আসা নতুন রোগী আর ভর্তি নিচ্ছে না বলেও ঘোষণা করেছে হাসপাতাল দুটি।
গত শনি ও রোববার বানডুং, সুরাকার্তা ও পামেকাসান শহরের সরকারি হাসপাতালগুলোর জরুরি বিভাগ ও ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলো জানায়, তারা রোগীর ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে।
কয়েকটি হাসপাতাল রোগীদের ফিরিয়ে দিতে বাধ্য হচ্ছে, অন্যরা মূল ভবনের বাইরে তাঁবু খাটিয়ে অতিরিক্ত রোগী ভর্তির ব্যবস্থা করেছে।
এটি যুদ্ধের মতো জরুরি অবস্থা, বিবিসির ইন্দোনেশিয়া বিভাগকে বলেন?, নিজের বৃদ্ধা মাকে হাসপাতালে ভর্তি করতে আসা এক নারী। শয্যা না থাকায় একটি হাসপাতাল ফিরিয়ে দেয়ার পর মাকে নিয়ে আরেক হাসপাতালের অস্থায়ী তাঁবুতে ভর্তি করাতে পারেন তিনি।
অক্সিজেন সংকটে বানডুংয়ের রিজিওনাল জেনারেল হসপিটাল (আরএসইউডি) গত ২ জুলাই থেকে কোভিড রোগীর জন্য হাসপাতালের জরুরি বিভাগ বন্ধ করে দিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা সিথি নাদিয়া তিরমিজি জানান, তারা গ্যাস শিল্পকারখানাগুলোকে মেডিকেল অক্সিজেনের উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন এবং অক্সিজেন মজুত না করার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়