২৯ বছর পর স্বপ্নের সেমিতে ডেনমার্ক

আগের সংবাদ

গ্রামাঞ্চলে বাড়ছে শনাক্ত-মৃত্যু

পরের সংবাদ

হুর সতর্কবাণী : রূপ বদলেই চলছে করোনার ‘ভয়ানক’ ডেল্টা প্রজাতি

প্রকাশিত: জুলাই ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এখনো রূপ বদল করছে করোনার ডেল্টা প্রজাতি। ফলে আরো আশঙ্কার মেঘ ঘনিয়ে আসছে গোটা বিশ্বজুড়ে। গত শনিবার এমনই সতর্ক-বার্তা দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান তেদ্রস আধানম গেব্রিয়েসুস। ইতোমধ্যেই বিশ্বের ১০০টি দেশে করোনার ডেল্টা প্রজাতি ছড়িয়ে গেছে। আগামী কয়েক মাসের মধ্যেই গোটা বিশ্বে এই প্রজাতি ভয়ানক তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন হু। করোনার এই প্রজাতিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলেও আখ্যা দেন হু প্রধান। ফলে সামনে আরো ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে বলে মত দেন তিনি।
গত শুক্রবার এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, কোনো দেশ এখনো পুরোপুরি বিপদমুক্ত নয়। ডেল্টা প্রজাতি খুবই মারাত্মক এবং এটা ক্রমেই নিজের রূপ এবং চরিত্র বদলে চলেছে। সুতরাং এর গতি-প্রকৃতির দিকে আমাদের সবাইকে কড়া নজর রাখতে হবে। হু প্রধান আরো জানান, এখনো বহু দেশে টিকাকরণের সংখ্যা অনেকটাই কম হচ্ছে। আর সেই দেশগুলোতেই ডেল্টার সংক্রমণ দ্রুত বাড়ছে। এক্ষেত্রে তার পরামর্শ কোনোভাবেই কোভিড বিধি লঙ্ঘন করা যাবে না। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার করা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো বিষয়গুলো চালিয়ে যেতে হবে। বিশ্বের সব রাষ্ট্রপ্রধানকে তিনি আহ্বান জানান, নিজ নিজ দেশের ৭০ শতাংশ নাগরিককে আগামী বছরের মধ্যে টিকা দেয়ার কাজ সেরে ফেলতে হবে।
আর এটাই মহামারির গতি শ্লথ করার একমাত্র উপায়। এ বছরের সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি দেশের ১০ শতাংশ নাগরিকের যাতে টিকাকরণ সম্পন্ন হয়, সে দিকেও নজর রাখতে পরামর্শ দেয়া হয় রাষ্ট্রপ্রধানদের।
টিকা প্রস্তুতকারক কোম্পানিগুলোকেও এগিয়ে আসার পরামর্শ দেন হু প্রধান। তাদের কাজে কতটা অগ্রগতি হচ্ছে সে বিষয়ে তথ্য জানালে বিশ্বজুড়ে টিকাকরণ কর্মসূচির গতি আরো বাড়ানো যাবে। করোনার ডেল্টা প্রজাতি প্রথম ধরা পড়ে ভারতে। দেশে কোভিডের দ্বিতীয় তরঙ্গের নেপথ্যে সক্রিয় রয়েছে এই প্রজাতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়