কাল থেকে শুরু কুরবানির পশুর ডিজিটাল হাট

আগের সংবাদ

স্থায়ী কমিটির বৈঠকে অনীহা

পরের সংবাদ

অবশ্যই মাস্ক ব্যবহার করুন

প্রকাশিত: জুলাই ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সবাইকে মাস্ক ব্যবহারের কথা বলা হচ্ছে। কারণ, এটি একদিকে নিজের ও একই সঙ্গে অন্যদের সুরক্ষার জন্য অপরিহার্য। মাস্ক ভাইরাস পরিবাহী ড্রপলেট ও অ্যারোসল আমাদের নাকে–মুখে ঢুকতে অনেকাংশে বাধা দেয়। উপরন্তু কাপড়ের মাস্ক পরা থাকলে আমরা যখন জোরে কথা বলি, অট্টহাসি দিই বা হাঁচি–কাশি দিই, তখন আমাদের মুখ থেকে বের হওয়া ড্রপলেটগুলো বেশি দূর ছড়াতে পারে না, মাস্ক বাধা দেয়। ফলে অন্যদের সংক্রমণের আশঙ্কা অনেক কমে যায়। আসুন জেনে নিই মাস্ক ব্যবহারের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কী বলছে?

কখন ও কেন মাস্ক ব্যবহার করবেন
১. নিজে সুস্থ থাকলে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বা সন্দেহ করা হচ্ছে এমন ব্যক্তির সেবা করার সময়ই শুধু আপনার মাস্ক পরার প্রয়োজন রয়েছে।
২. হাঁচি বা কাশি থাকলে মাস্ক ব্যবহার করুন, যেন আপনার শরীরে করোনাভাইরাস থাকলে তা অন্যদের মধ্যে না ছড়ায়।
৩. মাস্ক ব্যবহার তখনই কার্যকর, যখন আপনি অ্যালকোহলভিত্তিক হ্যান্ড রাব (বাজারে থাকা সাধারণ হেক্সিসল বা অনুরূপ পণ্য) বা সাবান-পানি দিয়ে ঘন ঘন হাত পরিষ্কার করেন।
৪. অনেকেই মাস্ক একটা কানে ঝুলিয়ে রাখেন। অথবা মাস্ক থাকলেও সেটা থুতনির নিচে ঝুলে থাকে। কিন্তু মাস্ক পরতে হবে এমনভাবে যেন সেটা মুখের ত্বকের সঙ্গে একেবারে লেপ্টে থাকে। তাহলেই কেবল আমার মুখের শ্বাসপ্রশ্বাসে অন্যদের সংক্রমিত হওয়ার ঝুঁকি কমবে এবং একই সঙ্গে অন্যের শ্বাসপ্রশ্বাসে আমার আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যাবে। ঢিলেঢালা মাস্ক পরে কোনো লাভ নেই।

কীভাবে ব্যবহার করবেন
১. মাস্ক পরার আগে হাত (সাবান-পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড বা হ্যান্ড রাব দিয়ে) পরিষ্কার করে নিন।
২. মাস্ক পরার সময় এর সামনের অংশ ধরবেন না।
৩. নাক ও মুখ মাস্ক দিয়ে ঢেকে ফেলুন এবং মনে রাখবেন, মুখ ও মাস্কের মধ্যে যেন কোনো ফাঁকা স্থান না থাকে।
৪. ব্যবহারের সময় মাস্ক স্পর্শ করা থেকে বিরত থাকুন। আর যদি স্পর্শ করেন, তবে হাত (সাবান-পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড বা হ্যান্ড রাব দিয়ে) পরিষ্কার করে নিন।
৫. ব্যবহৃত মাস্কটি আর্দ্র বা ভেজা বা স্যাঁতসেঁতে মনে হওয়া মাত্রই তা বদলে ফেলুন। ডিসপোজিবল বা একবার ব্যবহারের জন্য তৈরি মাস্ক বারবার ব্যবহার করবেন না।
৬. মাস্ক অপসারণের সময় এর সামনের অংশ স্পর্শ করবেন না। ওয়ান টাইম মাস্ক খুলে ফেলার সঙ্গে সঙ্গে তা ঢাকনা দেয়া ময়লার বাক্সে ফেলুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়