সীমিত আকারে চলছে পাসপোর্ট কার্যক্রম

মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০

আছাদুজ্জামান : সারাবিশ্বই প্রাণঘাতী করোনা ভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়াই করছে। লড়াই করছে বাংলাদেশও। তার মধ্যেও সরকারের অতিগুরুত্বপূর্ণ বিভাগ ও দপ্তরগুলো জীবনের ঝুঁকি নিয়ে স্বাস্থ্যবিধি মেনে কাজ করছে। পাসপোর্ট অধিদপ্তরও বিদেশে অবস্থিত বাংলাদেশের মিশনগুলোর জন্য পাসপোর্ট কার্যক্রম অব্যাহত রেখেছে। এমনকি বাংলাদেশে অবস্থানরত বিদেশিদেরও দ্রুত এক্সিট ভিসার সেবা চলমান রয়েছে বলেও অধিদপ্তর সূত্রে জানা গেছে।

বিশ্বব্যাপী আমাদের দেশের ৮১টি ক‚টনৈতিক মিশন রয়েছে। এর মধ্যে জরুরি সেবার অংশ হিসেবে কুয়েত, বাহরাইন, দক্ষিণ কোরিয়া ও লেবাননে পাসপোর্ট পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বাংলাদেশে অবস্থিত বিদেশি ও ক‚টনৈতিক মিশনগুলোতেও এই সেবা দেয়া হচ্ছে খুবই সীমিত আকারে। তবে দেশের অভ্যন্তরে সব সেবা বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ অবস্থা চলতে থাকবে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এক প্রশ্নের জবাবে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ ভোরের কাজকে বলেন, আমরা এই সেবাগুলো অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে দিচ্ছি। বলতে পারেন অনেকটা মানবিক মূল্যবোধের জায়গা থেকে। অপর এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, বিদেশিরা যারা আমাদের দেশে অবস্থান করছেন তাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। এমন বিদেশিদের এক্সিট ভিসা দিতে হয়। তাদের বিষয়টি মাথায় রেখে কাজ করতে হচ্ছে। সাকিল আহমেদ আরো বলেন, বিদেশি মিশনে যাদের পাসপোর্ট ইনরোলমেন্ট রয়েছে তাদেরও এ সেবা দেয়া হচ্ছে। হজ গমনেচ্ছুকদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কোনো পাসপোর্টের আবেদন ও গ্রহণ-বিতরণ করছি না। পরিস্থিতি স্বাভাবিক হলে কার্যক্রম চালুর কথা জানান তিনি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj