এনআইডি সার্ভার আন্তর্জাতিক মানে রূপান্তর

মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাস সংক্রমণ রোধে সাধারণ ছুটির মধ্যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার আপগ্রেড করে বিশ্বমানের করা হয়েছে বলে জানিয়েছেন এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। ফলে সার্ভার ডাউন হওয়ার সমস্যাটি আর থাকবে না বলে জানান তিনি। গতকাল সোমবার অনলাইনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাইদুল ইসলাম বলেন, সাধারণ ছুটি ঘোষণার আগে মাঝে মধ্যে সার্ভার ডাউন হয়ে যেত। তখন বিজ্ঞপ্তি দিয়ে সেবা কার্যক্রমও বন্ধ রাখতে হতো। এতে ভোগান্তিতে পড়তেন সেবাগ্রহীতারা। করোনার কারণে সাধারণ ছুটির মধ্যে সার্ভারের মানোন্নয়ন করা সম্ভব হয়েছে বলে জানান এনআইডি মহাপরিচালক।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৯-১০ সালের সার্ভারটি আমরা এ সময়ে আপগ্রেড করতে পেরেছি। আশা করি, এখন থেকে ভালো সার্ভিস দিতে পারব।

অনলাইনে এনআইডি সংশোধনের বিষয়ে তিনি বলেন, এটার জন্য একটু সময় লাগবে। তবে আবেদনের ভিত্তিতে সেটা সমাধান হলো কিনা, তা জানিয়ে দেয়া হবে। অনেক আবেদন পেন্ডিং ছিল, যারা অধিকতর তথ্য-প্রমাণ সরবরাহ করেছেন, তাদের সংশোধনের কাজ করা হচ্ছে।

এছাড়া অনলাইনে নতুন কেউ ভোটার হওয়ার জন্যও প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে আবেদন করতে পারবেন।

আমরা সেবাটা দোরগোড়ায় পৌঁছে দিতে চাই। তিনি জানান, আমরা কাজ করছি। আজ মঙ্গলবার থেকে নিয়মিত অফিসও চলবে। সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের মতো নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে নির্বাচন কমিশনও প্রথমবারের মতো গতকাল অনলাইনে সংবাদ সম্মেলন করে। এতে ইসির এনআইডি শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারাও যুক্ত ছিলেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj