জ¦ালানি খাতের প্রকল্প : অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের নির্দেশ

সোমবার, ২৭ এপ্রিল ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের কারণে অন্যান্য সেক্টরের মতো বাংলাদেশের জ¦ালানি খাতের চলমান প্রকল্পগুলোতেও প্রভাব পড়েছে। বেশকিছু প্রকল্পের কাজের গতি অনেকটাই থেমে গেছে। কিছু প্রকল্পে বিদেশি কর্মী না আসা এবং যন্ত্রাংশ আমদানি করতে না পারায় কাজের গতি হারিয়েছে। এই অবস্থায় প্রকল্পগুলোর গুরুত্ব বিবেচনায় নিয়ে কাজ দ্রুত শেষ করার উদ্যোগ নেয়া হবে। এ ব্যাপারে জ¦ালানি খাতের সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, জ¦ালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় জিওবি ও বৈদেশিক সাহায্য নিয়ে ৮টি, নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ১৬টি ও জিডিএফ অর্থায়নে বাস্তবায়নাধীন ৮টিসহ মোট ৩২টি প্রকল্পের কাজ চললেও করোনার প্রভাবে কাজের গতি কমেছে। করোনার প্রভাব কাটিয়ে প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নে উদ্যোগ নিতে বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে দফায় দফায় টেলিকনফারেন্স করছেন। গত শনিবারও প্রতিমন্ত্রী সব কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করে সবাইকে নির্দেশনা দিয়েছেন।

করোনার প্রভাবে অনেক প্রকল্পের কাজের গতি থেমে গেছে। ফলে প্রকল্পগুলোর বাস্তবায়ন পিছিয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কিভাবে কাজ দ্রুত এগিয়ে নেয়া যায় এই উপায় খুঁজে বের করতে বলা হয়।

জানা গেছে, প্রকল্পগুলোকে সর্বোচ্চ গুরুত্বপূর্ণ প্রকল্প, মধ্যম গুরুত্বপূর্ণ প্রকল্প এবং কম গুরুত্বপূর্ণ প্রকল্প- তিন ভাগে ভাগ করা হয়েছে। করোনার প্রভাব কেটে যাওয়ার পর প্রথমেই সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোর কাজ শুরু হবে। অগ্রাধিকার ভিত্তিতে এই প্রকল্প নির্ধারণ করে বাস্তবায়নের ওপর বেশি জোর দেয়া হবে। উন্নয়নের গতি যেন থেমে না যায় সেদিকে বিশেষ খেয়াল রাখা হবে।

বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, করোনার প্রভাবে জ্বালানি খাতের প্রকল্পগুলোর কাজের গতি অনেকটাই কমেছে। তারপরও সবগুলো প্রকল্পের কাজ আমরা নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে চাই। এ জন্য প্রকল্পের গুরুত্ব বুঝে অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, প্রকল্প বাস্তবায়নে কোনো সমস্যা হলে দ্রুততার সঙ্গে দ্বিপক্ষীয়, ত্রিপক্ষীয় বা বহুপক্ষীয় সভা করে সমস্যার সমাধান করতে হবে। একই সঙ্গে সবাইকে স্বাস্থ্যবিধিও মেনে দায়িত্ব পালন করতে হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj