ইয়েমেন বিদ্রোহীদের সরকার গঠনের ঘোষণা

সোমবার, ২৭ এপ্রিল ২০২০

কাগজ ডেস্ক : সৌদি জোটের চাপিয়ে দেয়া যুদ্ধে নাকাল ইয়েমেন। এর মধ্যে শান্তিচুক্তি ভঙ্গ করে দেশটির বন্দরনগরী এডেন এবং দক্ষিণাঞ্চলের প্রদেশগুলোতে জরুরি অবস্থা জারির পর স্বঘোষিত সরকার গঠনের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বিচ্ছিন্নতাবাদী সংগঠন সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি)। এতে চলমান সংকট আরো ঘণীভূত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

গতকাল রবিবার বিবিসি জানায়, ইয়েমেনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের সঙ্গে করা শান্তিচুক্তি ভঙ্গ করে এসটিসি দেশটির দক্ষিণাঞ্চলে সরকার গঠনের ঘোষণা দিয়েছে। বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি জানায়, তারা বন্দরনগরী এডেন এবং দক্ষিণাঞ্চলের প্রদেশগুলো শাসন করবে। এসটিসিকে সংযুক্ত আরব আমিরাত সমর্থন দিয়ে থাকে।

এদিকে সৌদি আরব সমর্থিত ইয়েমেনের সরকার এ পদক্ষেপ ‘ভয়ঙ্কর এবং সর্বনাশা পরিণতি’ ডেকে আনতে পারে বলে সতর্ক করেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ আল হাদরামি বলেন, বিচ্ছিন্নতাবাদীদের সরকার গঠনের ঘোষণার অর্থ হলো, তারা রিয়াদ চুক্তি প্রত্যাখ্যান করছে। একইসঙ্গে এটা ফের সশস্ত্র বিদ্রোহ শুরুরও ঘোষণা। এর আগে দুপক্ষের মধ্যে হওয়া শান্তিচুক্তিকে জাতিসংঘ ইয়েমেন যুদ্ধের সমাপ্তির জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আখ্যা দিয়েছিল।

২০১৫ সালে সৌদি জোট ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে। এরপর হুতি বিদ্রোহীরা দেশটির রাজধানী সানা দখলে নেয়।

সৌদি জোটের অন্যতম সদস্য সংযুক্ত আরব আমিরাত দেশটির দক্ষিণাঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের সংগঠন এসটিসিকে মদদ দিয়ে আসছে সেই তখন থেকেই। গত বছরের আগস্টে সংগঠনটি প্রশাসনিক অব্যবস্থাপনার কথা বলে সরকারের সাময়িক রাজধানী বন্দরনগরী এডেনের দখল নিয়ে নেয়। ইয়েমেন যুদ্ধকে দেখা হয় বিশে^র সবচেয়ে নিকৃষ্ট মানবিক সংকট হিসেবে। এ যুদ্ধে লাখেরও বেশি মানুষের প্রাণ গেছে এ পর্যন্ত।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj