ভেন্টিলেটর তৈরি করছে মেশিন টুলস ফ্যাক্টরি

শনিবার, ২৫ এপ্রিল ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বাড়তি চাহিদা মেটাতে দেশেই কৃত্রিম শ^াস-প্রশ^াস যন্ত্র বা ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)। গতকাল শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, বিএমটিএফর একটি প্রোভেন্টিলেটর এখন পরীক্ষার পর্যায়ে রয়েছে। আশি শতাংশের বেশি কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সব ঠিক থাকলে শিগগিরই এই ভেন্টিলেটর রোগীদের জন্য ব্যবহার করা যাবে।

নতুন করোনা ভাইরাস শ^াসতন্ত্রের সংক্রমণ ঘটায় বলে গুরুতর অসুস্থ রোগীদের কৃত্রিমভাবে শ^াস-প্রশ^াসের ব্যবস্থা করতে হয়। সে কারণে সারাবিশে^ই এখন অনেক বেশি ভেন্টিলেটরের প্রয়োজন দেখা দিয়েছে।

আইএসপিআর জানায়, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের নির্দেশনায় বিএমটিএফর ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিনের তত্ত্বাবধানে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ‘কনসেপ্ট’ এবং টাইগার আইটির সহযোগিতায় ভেন্টিলেটর তৈরির এ কার্যক্রম চলছে।

এ বিষয়ে আইএসপিআরের পরিচালক লে. কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ ভোরের কাগজকে বলেন, সেনাপ্রধানের পৃষ্ঠপোষকতায় এবং সার্বিক নির্দেশনায় বিএমটিএফকে আর্টিফিশিয়াল ভেন্টিলেটর তৈরির দায়িত্ব দেয়া হয়। সে অনুযায়ী, প্রকৌশলীদের সহায়তায় বিএমটিএফ ২ সপ্তাহের মধ্যে একটি ভেন্টিলেটর তৈরি করতে সক্ষম হয়। সেই ভেন্টিলেটরটি ঢাকা সিএমএইচের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে পরীক্ষা করা হচ্ছে। ইতোমধ্যে ২ জন রোগীর ক্ষেত্রে ব্যবহার করে সাফল্য পাওয়া গেছে।

বিএমটিএফ-এ প্রতি সপ্তাহে এক হাজার ভেন্টিলেটর তৈরি করা সম্ভব জানিয়ে আব্দুল্লাহ ইবনে জায়েদ আরো বলেন, সব কার্যক্রম এগিয়ে চলেছে। পরে এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানানো হবে।

করোনা ভাইরাসের বিস্তাররোধে সেনাবাহিনীসহ সশস্ত্র বাহিনী গত ২৫ মার্চ থেকে সিভিল প্রশাসনকে সহযোগিতা দিতে কাজ করে যাচ্ছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj