নিজ দায়িত্বটুকু সঠিকভাবে পালন করা উচিত

বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০

আশনা হাবিব ভাবনা। করোনার ফলে গৃহবন্দি সময় কাটছে। নেই শুটিং ব্যস্ততা কিংবা বাইরে ঘুরে বেড়ানো। নেটফ্লিক্স বা অন্য কোনো স্ট্রিমিং সাইটেও সিনেমা দেখে সময় কাটাচ্ছেন না। তাহলে কীভাবে কাটছে তার সময়? ভোরের কাগজকে জানালেন সেসব কথা। এছাড়াও এই ক্রান্তিকালে আমাদের করণীয় কী? তা নিয়ে কথা বলেন শাকিল মাহমুদ

আপনার মা ভাড়াটিয়াদের বাড়িভাড়া মওকুফ করে দিয়েছেন। এরকম আরো কোনো সহায়তামূলক কর্মকাণ্ড কি গ্রহণ করেছেন?

খুব বড় পরিসরে কিছু করছি না। আমাদের প্রতিবেশীরা কিভাবে আছে, তাদের কোনো সমস্যা হচ্ছে কিনা! সে বিষয়ে আমরা যদি সঠিকভাবে আমাদের যার যার দায়িত্বটুকু পালন করি এবং সম্পূর্ণ দেশে এভাবে কাজ হয় তাহলেই সমস্যার সমাধান সম্ভব। লোক দেখানোর জন্য কাজ করতে গিয়ে অর্ধেক করে আর করতে পারলাম না সেরকম কাজ করার চেয়ে না করাই ভালো। তাই আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী প্রতিবেশীদের যতটুকু পারছি সহায়তা করছি।

বাংলাদেশের স্বাস্থ্যসেবা নিয়ে অনেকেই সমালোচনা করছে। আপনি এটাকে কীভাবে দেখেন?

আসলে ঘাটতি সব দেশেই থাকে। আমাদের দেশেও আছে। তার মধ্যেও আমাদের সরকার সর্বোচ্চটুকু করার চেষ্টা করছে।

অনেকেই ফেসবুকে এসে সরকারের সমালোচনা করে দু/চার লাইন লিখে দিচ্ছে। তাতে কি কোনো লাভ হচ্ছে? হচ্ছে না। বরং এরকম সমালোচনা না করে আমাদের উচিত সরকারকে সহায়তা করা। আমাদের ঘরে থাকতে বলা হচ্ছে- আমরা শুনছি না। তাহলে সরকারকে কেন দোষারোপ করা হচ্ছে? সরকার এসে কি আমাদের ঘরে ঘরে পাহারা দিবে? আমরা আমাদের কাজটা ঠিক মতো করি – সেটাই এখন সবচেয়ে জরুরি।

ঘরবন্দি সময়ে সবাই নেটফ্লিক্সে বা বিভিন্ন সাইটে সিনেমা দেখছে বা অন্যান্য কাজ করছে। আপনি কী করছেন?

আসলে আমি সাধারণ মানুষ যেসব কাজ করছে বা করতে পারবে সেগুলো করার চেষ্টা করছি। আমরা যারা অভিনয় করি তাদের জনপ্রিয় বলা হয়, অনেকে অনুসরণও করে। সে হিসেবে আমি যদি নেটফ্লিক্সে সিনেমা দেখে ফেসবুকে পোস্ট দেই বা এমন কিছু করে ভিডিও করলাম, যা দেখে আমার ভক্তরা সাধারণ জনগণ সে কাজ করতে পারল না! তাহলে এমন কাজ করে লাভ কি? তারচেয়ে আমি সে সমস্ত কাজ করছি যা খুব সহজেই সাধারণ মানুষ করতে পারে। যেমন ছবি আঁকছি। যা যে কেউ ইচ্ছে করলেই করতে পারবে। তাছাড়া ফেসবুকে আমি নাচের ভিডিও দিয়েছি। যা দেখে মানুষ কিছু শিখতে পারবে।

দেশের মানুষের উদ্দেশে কোনো পরামর্শ দিবেন?

আসলে এখন আমাদের সবার করণীয় কী তা আমরা জানি। তবুও আমি সবার উদ্দেশে বলব, সচেতন হোন। ঘরে থাকুন। সবার একত্রিত প্রচেষ্টায় আমরা এ সময়কে অতিক্রম করতে পারব।

বিনোদন'র আরও সংবাদ
Bhorerkagoj