‘কাণ্ডজ্ঞানহীন’ মন্তব্য ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারোর

সোমবার, ৩০ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : নভেল করোনা ভাইরাসের মহামারিতে সাও পাওলো রাজ্যে মৃত্যুর সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করে গভর্নরের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে সংখ্যা বাড়িয়ে দেখানোর অভিযোগ তুলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। গত শুক্রবার এক টেলিভিশন সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাস্তবতা বিষয়ে ধারণা দিতে গিয়ে বলেন, আমি দুঃখিত, কিছু লোক মারা যাবে, তারা মরবে, এটাই জীবন। সড়কে মৃত্যুর জন্য গাড়ির কারখানা বন্ধ রাখা যায় না। দেশটিতে অর্থনীতির মূলকেন্দ্র সাও পাওলো রাজ্য সরকার নভেল করোনা ভাইরাসে মৃত্যুর যে হিসাব দিয়েছে, তা ‘অতিরঞ্জিত’ মনে হওয়ায় এসব বলেন বোলসোনারো।

অতি ছোঁয়াচে ভাইরাসটি ছড়ানো ঠেকাতে সামাজিক দূরত্বের পদক্ষেপের চেয়ে অর্থনীতি সুরক্ষায় জোর দেয়ায় প্রেসিডেন্টের সঙ্গে ব্রাজিলের রাজ্য গভর্নরদের দ্ব›েদ্বর সর্বশেষ বহিঃপ্রকাশ বোলসোনারোর এ অভিযোগ। দেশটির ২৬ গভর্নরের প্রায় সবাই জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনে মহামারি থেকে নিজ রাজ্যকে রক্ষায় অপ্রয়োজনীয় বাণিজ্যিক কর্মকাণ্ড ও সরকারি সেবা বন্ধ করেছেন। ব্রাজিলের সাও পাওলোতে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। রাজ্যটিতে এ পর্যন্ত ১ হাজার ২২৩ আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে মারা গেছেন ৬৮ জন।

বোলসোনারো বলেন, সেখানে আসলেই কি হচ্ছে সেটা খতিয়ে দেখতে হবে। এটাকে রাজনৈতিক স্বার্থ হাসিলে সংখ্যার খেলা হতে দেয়া যায় না। সাও পাওলোর গভর্নর জাও ডোরিয়া বোলসোনারোর এক সময়কার মিত্র যিনি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্ব›দ্বীও।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj