চট্টগ্রামে স্বাধীনতা দিবস পালনে বাধা করোনা

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

চট্টগ্রাম অফিস : স্বাধীনতা লাভের পর একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে চট্টগ্রাম শহীদ মিনারে সর্বস্তরের জনতার সমাবেশের আয়োজন ছিল না এমনটি সম্ভবত কখনো হয়নি। তবে এবার করোনা ভাইরাসের আতঙ্ক ও সতর্কতার কারণে মহান স্বাধীনতা দিবসে লোকসমাগম ছিল না। তার মানে এই নয় যে, শহীদদের প্রতি ভালোবাসা-সম্মান কমে গেছে। শহীদ মিনারে গিয়ে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা হয়তো জানানো সম্ভব হয়নি তাই বলে বাঙালির অন্তরে শহীদদের প্রতি যে ভালোবাসা ও শ্রদ্ধা রয়েছে তার কমতি ছিল না। স্বাভাবিক জীবনযাত্রার সবকিছুই ওলট-পালট করে দিল প্রাণঘাতী করোনা ভাইরাস।

ব্যক্তিগতভাবে শহীদ মিনারে যেতে না পারলেও চট্টগ্রামে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী মানুষ অনেকেই নিজের ঘরে উড়িয়েছেন লাল-সবুজের পতাকা। নিজের বাসায় আলো বন্ধ করে মোমের আলোয় স্মরণ করেছে ২৫ মার্চের কালরাতকে। কেউ কেউ স্বল্প পরিসরে নিজের এলাকায় স্মৃতিস্তম্ভে কিংবা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন, স্মরণ করেছেন মাতৃভূমির জন্য প্রাণ উৎসর্গ করা ৩০ লক্ষ বীর শহীদকে।

শিশু-কিশোরদের সংগঠন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন জানিয়েছেন মহান স্বাধীনতা দিবস আমাদের গর্বের ও গৌরবের দিন।

১৯৭৩ সাল থেকে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছি। তবে করোনার জন্য এবার শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হলো না। অস্বস্তিতে আছি। করোনা বলে কথা। করার কিছুই নেই। তারপরও মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি বিন¤্র্র শ্রদ্ধা।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক এডভোকেট ইফতেখার সাইমুল দীর্ঘদিন ধরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করতে আসা সংগঠন ও নাগরিকদের সুশৃঙ্খলভাবে পরিচালনা করে আসলেও এবার তিনি সেই মহতি দায়িত্ব পালন করতে পারেননি। তিনি অনেকটা দুঃখ করে বললেন, অনেক সংগঠনের পক্ষ থেকে ফোন করে শহীদ মিনারে আসতে পারবে কিনা জানতে চাওয়া হয়েছি। সহকর্মীরাও অনেকে ফোন করে দীর্ঘশ^াস ফেললেন। কিন্তু আমাদের কোনো উপায় নেই। আপাতত আমাদের জাতীয় এই দুর্যোগ মোকাবিলা করতে হবে।’ সাংস্কৃতিক সংগঠন উদীচী শত বাধা-বিপত্তির মধ্যেও শহীদ মিনারে বিভিন্ন জাতীয় দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি পালন করেছে। তবে এবার তারাও তা করতে পারেনি করোনা ভাইরাসের ছোবালের কারণে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj