নোভেল করোনা ভাইরাস : মোবাইলে চিকিৎসা সেবা দিচ্ছেন ডা. অখিল সরকার

শুক্রবার, ২৭ মার্চ ২০২০

জাহাঙ্গীর আলম, মাদারীপুর থেকে : নোভেল করোনা ভাইরাসের ঝুঁকি দমাতে পারেনি ডাক্তার অখিল সরকারকে। হাসপাতালের নার্স ও ডাক্তার কমে যাওয়ায় তিনি মোবাইল ফোনের মাধ্যমে প্রত্যন্ত গ্রাম ও উপজেলার বিভিন্ন রোগীর স্বাস্থ্যগত পরামর্শ দিচ্ছেন। গত চার দিন ধরে মোবাইল ফোনে রোগীকে স্বাস্থ্যগত পরামর্শ দিয়ে এরই মধ্যে সবার নজর কেড়েছেন ডা. অখিল। তিনি মাদারীপুর সদর হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) হিসেবে কর্মরত আছেন।

ডাক্তার অখিল বলেন, গত এক সপ্তাহ ধরে মাদারীপুরের শিবচরসহ পুরো জেলা করোনা ভাইরাস আতঙ্কে এক প্রকার জনশূন্য হয়ে পড়েছে। বিরাজ করছে থমথম পরিস্থিতি। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না কেউ। এছাড়া করোনা ঝুঁকিতে চিকিৎসক ও নার্সরা না থাকায় রোগী দেখাও আশঙ্কাজনকভাবে মাদারীপুরে কমে গেছে। তাই এমন অবস্থায় ঘরে বসে মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্যগত পরামর্শ দেয়ার ঘোষণা সামাজিক মাধ্যমে দেয়ার পর থেকে বহু মানুষ মোবাইলে ও ফেসবুকে যোগাযোগ করে পরামর্শ নিচ্ছেন।

মাদারীপুরের কালকিনির হারুণ মোল্লা বলেন, প্রায় ক্লিনিকে ডাক্তাররা রোগী দেখা বন্ধ করে দিয়েছেন। হাসপাতালে গেলেও ডাক্তারদের তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। পরে একজন সাংবাদিকের মাধ্যমে ডা. অখিল সরকারের কথা জানতে পেরেছি। তিনি মাদারীপুরবাসীর জন্য দিন-রাত ২৪ ঘণ্টা মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসা পরামর্শ দিচ্ছেন। তাই আমিও তার কাছে ফোন করে পরামর্শ নিয়েছি।

মাদারীপুর সদর হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. অখিল সরকার আরো বলেন, সামান্য সর্দি, কাশি, জ্বর হলেও সাধারণ মানুষ হাসপাতালগুলোতে ছুটে আসছেন।

এতে করোনা ভাইরাস আতঙ্কে অন্য রোগীদের মারাত্মক সমস্যা হচ্ছে। এ কথা বিবেচনা করে এ ধরনের রোগীর মোবাইল ফোনে স্বাস্থ্যসেবা ও পরামর্শ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে একদিকে রোগীদের যেমন সময় বাঁচবে, তেমনই করোনা ভাইরাস ছড়ানোর ঝুঁকিও কম থাকবে। তাই যে কোনো স্বাস্থ্যগত পরামর্শের জন্য ০১৯১৪০৯৩৯৪১ এই নম্বরে ২৪ ঘণ্টা যোগাযোগ করতে অনুরোধ রইল।

মাদারীপুর সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম জানান, আমরা ফোনে সেবার দেয়ার ব্যাপারে এখন জোর দিচ্ছি। জ্বর-কাশিসহ টুকটাক চিকিৎসা মোবাইল ফোনের মাধ্যমেই করা যায়। আমি সবাইকে ফোনে চিকিৎসাসেবা নেয়ার আহ্বান জানাচ্ছি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj