পুঁজিবাজারে সূচকের সামান্য পতন

বুধবার, ২৫ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : সূচকের সামান্য পতনে গতকাল শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। তবে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৭৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ০.০৩ পয়েন্ট এবং সিডিএসইটি ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯১৭ পয়েন্টে, ১৩২৪ পয়েন্টে এবং ৭৮৫ পয়েন্টে। গতকাল ডিএসইতে ১৩৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১৪ কোটি ৩০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৪ কোটি ৩০ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির বা ৭ শতাংশে, শেয়ার দর কমেছে ৮৫টির বা ২৪ শতাংশের এবং ২৪২টির বা ৬৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমেছে। সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫০ পয়েন্টে। সিএসইতে গতকাল ১৬২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২টির দর বেড়েছে, কমেছে ৩৫টির আর ১০৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৮১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj