সতর্ক করলেন মাশরাফি

মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের আক্রমণ ছড়িয়ে পড়েছে পুরো পৃথিবীতে। এ ভাইরাসের কারণে স্থবির হয়ে আছে জনজীবন। এর প্রভাবে ইতোমধ্যে বিভিন্ন দেশে সব ধরনের খেলাধুলা বাতিল করা হয়েছে। বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব ধরনের ক্রিকেট। তবে খেলা বন্ধ থাকলেও হাত গুটিয়ে বসে নেই খেলোয়াড়রা। বর্তমানে উদ্ভূত করোনা পরিস্থিতি মোকাবিলায় সচেতনতা বৃদ্ধির কাজটা বেশ কিছুদিন ধরেই করছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারসহ অন্যান্য সেলিব্রেটিরা। নিজেদের ভক্ত-সমর্থকদের সচেতন করার মাধ্যমে সারাদেশের মানুষের মাঝে নিরাপত্তা নির্দেশনা পৌঁছে দেয়ার কাজটি করছেন তারা। যেখানে বেশ সক্রিয় দেখা যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। দেশে করোনা ভাইরাস সংক্রমণের শুরু থেকেই এ বিষয়ে সতর্ক থাকতে বলছেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাকিব আল হাসানরা।

সবশেষ গতকাল সবাইকে বাড়িতে থাকার আহ্বান জানিয়েছেন মাশরাফি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে কবি হেলাল হাফিজের সুরে সুর মিলিয়ে দেশবাসীকে ঘরে থাকার আহ্বান জানালেন তিনি। এখন যৌবন যার মিছিলে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়- কবি হেলাল হাফিজের বিখ্যাত কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’ কবিতা নিষিদ্ধ সম্পাদকীয়র এই দুটি চরণ জানেন না, এমন মানুষ আমাদের দেশে খুঁজে পাওয়া কঠিন। এ বিষয়টি মাশরাফি নিজেও জানেন। তাই করোনা ভাইরাস নিয়ে মানুষকে সতর্ক করার জন্য কবি হেলাল হাফিজেরই দ্বারস্থ হয়েছেন দেশের ইতিহাসের অন্যতম সফল এই অধিনায়ক। নিজের অফিশিয়াল ফেসবুক পেজে মাশরাফি লিখেছেন, ‘এখন যৌবন যার, বাসায় থাকার শ্রেষ্ঠ সময় তার। এখন যৌবন যার, দেশকে বাঁচানোর তার শ্রেষ্ঠ সময়। বাসায় থাকুন, নিরাপদে থাকুন। ওপরে ক্যাপশনে প্রথম লাইনটির নিচে আবার ইংরেজিতে লিখেছেন বি সেইফ ও বি এট হোম।

এর আগে ফেসবুকের মাধ্যমেই করোনা থেকে নিরাপদ থাকতে বেশ কিছু নির্দেশনা দিয়েছিলেন মাশরাফি। যা অনুসরণ করলে প্রাণঘাতী এ করোনা ভাইরাস থেকে অনেকাংশেই নিরাপদ থাকা সম্ভব।

গত বৃহস্পতিবার নিজের ফেসবুকে করোনা ভাইরাস প্রতিরোধে বার্তা দেন মাশরাফি। ২০১৬ সালে আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে একটি ম্যাচের সময় গ্যালারি থেকে এক ভক্ত মাঠে ছুটে গিয়ে জড়িয়ে ধরেছিলেন মাশরাফিকে। সেই ছবি পোস্ট দিয়ে তিনি লিখেছিলেন, ‘না, এভাবে কাছে আসা যাবে না। না, এভাবে নিজের পরিচিত বা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না।’ সঙ্গে ছিল করোনা ভাইরাস থেকে সুরক্ষা নিয়ে বিশদ লেখা।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj