নগদ অর্থের জন্য বন্ড বিক্রি করতে পারবে ব্যাংকগুলো

মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : প্রাণঘাতী করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসা-বাণিজ্য। চলমান করোনায় ব্যাংকগুলোতে যাতে তারল্য সংকট না দেখা দেয় তার জন্য বন্ড বিক্রি করে নগদ অর্থের জোগান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে বিধিবদ্ধ জমা বা এসএলআর সংরক্ষণের পর অতিরিক্ত বন্ড বা সরকারি সিকিউরিটিজ বাংলাদেশ ব্যাংকের কাছে বিক্রি করতে পারবে তফসিলি ব্যাংকগুলো। গত রবিবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়, করোনা ভাইরাসের কারণে ব্যাংকের ঋণ গ্রহীতাদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করা হয়েছে। আগামী জুন পর্যন্ত কোনো ঋণগ্রহীতা ঋণ শোধ না করলেও খেলাপি হবে না। এমন সময়ে যদি ব্যাংকগুলোতে তারল্য সংকট হয় তাহলে ব্যাংকগুলো ইচ্ছে করলে তাদের মেয়াদি বন্ড বা সরকারি সিকিউরিটিজ বিক্রি করে যেন নগদ অর্থ সংগ্রহ করতে পারে এ জন্য এ সুবিধা দেয়া হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট সরকারি সিকিউরিটিজের সেকেন্ডারি মার্কেট উন্নয়নের পাশাপাশি মুদ্রানীতির উদ্দেশ্য বাস্তবায়নে প্রাইমারি ও সেকেন্ডারি মার্কেট থেকে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং প্রয়োজনে তা সেকেন্ডারি মার্কেটে বিক্রয় করে থাকে। ওই লেনদেনগুলো বাজারমূল্যে সম্পাদন করা হয়ে থাকে।

বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংক নিয়মিতভাবে সরকারি সিকিউরিটিজের বিপরীতে রেপো সুবিধা প্রদান করে থাকে। বর্তমানে করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের তারল্য ব্যবস্থাপনায় যাতে প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক সেকেন্ডারি মার্কেট থেকে সরকারি সিকিউরিটিজ ক্রয় কার্যক্রম জোরদার করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে কোনো তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে ‘সহজে বিনিময়যোগ্য সম্পদ (এসএলআর)’ সংরক্ষণের পর অতিরিক্ত সরকারি সিকিউরিটিজ থাকলে তা বাংলাদেশ ব্যাংকের কাছে বাজারমূল্যে বিক্রয় করতে পারবে। এরূপ বিক্রয়ের প্রয়োজন হলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে অত্র বিভাগের সঙ্গে যোগাযোগ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj