মেসিকে অনুসরণ করলেন জামাল ভূঁইয়া

সোমবার, ২৩ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্বজুড়েই বন্ধ হয়ে গেছে স্বাভাবিক কার্যক্রম। যেসব দেশে করোনার প্রকোপ বেশি সেসব দেশে সবকিছু বন্ধ করে দেয়া হয়েছে। এর প্রভাব এসে পড়েছে ক্রীড়াঙ্গনেও। বাংলাদেশসহ বিশ্বের সব দেশে বন্ধ করে দেয়া হয়েছে খেলাধুলা। আর নির্দেশ দেয়া হয়েছে ঘরে থাকার জন্য। ফলে খেলোয়াড়দেরও এখন অনুশীলন, খেলাধুলা সবকিছু বাদ দিয়ে ঘরে বসে থাকতে হচ্ছে। কিন্তু যেখানে তারা মাঠ দাপিয়ে বেড়িয়েছেন সারাজীবন সেখানে ঘরে বসে থাকতে আর কতদিন ভালো লাগে। তাই তো তারা শুরু করেছেন নতুন এক ট্রেন্ড। আর সেটি হলো টয়লেট টিস্যু পেপারকে বল বানিয়ে তা দিয়ে কসরত দেখানো। তাছাড়া মানুষকে ঘরে থাকার জন্য উদ্বুদ্ধ করতেও এই ভিডিও বানাচ্ছেন তারা।

ফুটবলে এটির শুরু করেন বার্সা অধিনায়ক লিওনেল মেসি। তিনি টিস্যু পেপার দিয়ে পায়ের কারিশমা দেখিয়ে সেটির ভিডিও নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশ করেন। মেসির ওই ভিডিও নেট দুনিয়ায় খুব দ্রুতই ছড়িয়ে পড়ে। বিভিন্ন দেশের ফুটবলার থেকে শুরু করে মেসির নিজের বার্সা সতীর্থরাও টিস্যু পেপার দিয়ে জাগল করে সেটি নিজেদের সামাজিক মাধ্যমগুলোতে আপলোড দেন। এবার মেসির করা সেই জাগলের আদলে নিজে জাগল করে ভিডিও করে তা নিজের ফেসবুক অ্যাকাউন্টে আপলোড দিয়েছেন বাংলাদেশি অধিনায়ক জামাল ভূঁইয়া। মেসি ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে যে ভিডিওটিতে দিয়েছিলেন সেখানে দেখা যায় তিনি টিস্যু পেপার দিয়ে মোট ১৯ বার জাগল করেন। জামাল ভূঁইয়াও মেসির মতো ঠিক ১৯ বার জাগল করেন। এদিক দিয়ে মেসির সমান পারদর্শিতা দেখালেন তিনি।

ফুটবলারদের এই ভিডিও বানানোর উদ্দেশ্য হলো সাধারণ মানুষকে এই কঠিন সময়ের মধ্যে ঘরে থাকার জন্য উদ্বুদ্ধ করা। আর জামাল ভূঁইয়ারও উদ্দেশ্য একই- তার দেশের মানুষ ও সমর্থকদের ঘরে থাকার জন্য উদ্বুদ্ধ করা। আর তাই তিনি তার ভিডিওটির ক্যাপশনে সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেছেন। ভিডিওটির ক্যাপশনে তিনি লেখেন, ‘বাসায় থাকুন। কাজ করুন, নিরাপদ থাকুন। তাছাড়া তার সমর্থকরাও যেন ঘরে থাকতে থাকতে বিরক্ত হয়ে না যান তাই তিনি তাদের আহ্বান করেছেন তারাও যেন টিস্যু পেপার দিয়ে জাগল করে তার আপলোড করা ভিডিওটির কমেন্ট বক্সে দেন।

ফুটবলারদের পাশাপাশি ক্রিকেটার ও অ্যাথলেটরাও মেতেছেন এই খেলায়। এরমধ্যে গত পরশু ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ইয়ান বেল তার টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে দেখা যায় টিস্যু পেপারকে বল বানিয়ে সেটি দিয়ে ঘরে বসে ক্রিকেট খেলছেন তিনি। তাছাড়া অলিম্পিক বিশ্বরেকর্ডধারী জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্টও টিস্যু পেপার দিয়ে জাগল করে সেই ভিডিও নিজের অ্যাকাউন্টে আপলোড দিয়েছেন।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj