রেজা-ই করিম আর নেই

সোমবার, ২৩ মার্চ ২০২০

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই করিম না ফেরার দেশে চলে গেলেন। গতকাল ভোরে রাজধানীর একটি হাসপাতালে শেষ-নিঃশ^াস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন।

বাংলাদেশে স্বাধীনতা পরবর্তী যে কয়জন ক্রিকেটকে পুনর্গঠনে ভূমিকা রেখেছেন, তিনি ছিলেন তাদের অন্যতম। তাই রেজা-ই করিমের মৃত্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শোক প্রকাশ করেছে।

রেজা-ই করিম ছিলেন বাংলাদেশ ক্রিকেটের এক সব্যসাচী ব্যক্তিত্ব। দেশের ক্রিকেটের প্রচার, প্রসার, পুনর্প্রচলন এবং উত্তরণে তার ছিল অসামান্য ভূমিকা। তিনি ক্রিকেট খেলেছেন পাকিস্তান আমলে, তখনকার ঢাকার নাম করা ক্লাব ‘ঈগলেটসের’ হয়ে। ১৯৭৫-১৯৭৬ সালে এমসিসির প্রথম বাংলাদেশ সফর থেকে শুরু করে আশির দশকের শুরু পর্যন্ত ভারতের ডেকান ব্লুæজ-হায়দরাবাদ ব্লুæজের বাংলাদেশ সফরে যেসব ম্যাচ হয়েছে, তার বেশির ভাগ খেলায় আম্পায়ারিং করেছেন রেজা-ই করিম।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শুরু থেকে নব্বইয়ের দশকের শেষ অবধি বোর্ডের প্রায় সব শীর্ষ ও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন রেজা-ই করিম। সভাপতি ছাড়াও সহসভাপতি, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, সাধারণ সম্পাদক কিংবা যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষ আবার কোনো সময় নির্বাহী সদস্য হিসেবেও কাজ করেছেন তিনি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj