অর্থনীতি রক্ষায় সুদ হার হ্রাস ফেডের

শুক্রবার, ৬ মার্চ ২০২০

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের পাশাপাশি বৈশ্বিক অর্থনীতিতে নভেল করোনা ভাইরাসের প্রভাব মোকাবেলায় সুদ হার কমিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সুদহার কমানোর এ সিদ্ধান্ত নেয়া হয়। বর্তমান পরিস্থিতি এতটাই সংকটের মধ্যে রয়েছে যে ২০০৮ সালের পর এই প্রথম ব্যাংকটির নীতিনির্ধারকরা নিয়মিত বৈঠকের বাইরে সুদ হার কমানোর সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন।

এদিকে বৈশ্বিক অর্থনীতি ও স্বাস্থ্য ব্যবস্থায় প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাব মোকাবেলায় ১ হাজার ২০০ কোটি ডলারের প্রাথমিক তহবিল ঘোষণা করেছে বিশ্বব্যাংক। এ অর্থ দিয়ে চীন থেকে অন্তত ৮০টি দেশে ছড়িয়ে পড়া ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জরুরিভিত্তিতে সাহায্য করা হবে।

ফেডের সুদ হার কমানোর পাশাপাশি ভাইরাসের সংক্রমণে উদ্ভূত সংকট মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী দেশের জোট জি সেভেনের সদস্য দেশগুলোর অর্থনৈতিক কর্তাব্যক্তিরা। কিন্তু ফেডের জরুরি এ পদক্ষেপের পরও যুক্তরাষ্ট্রের আর্থিক বাজারগুলোয় শঙ্কা দূর হচ্ছে না। বরং তা আরো গভীর হওয়ার পাশাপাশি দীর্ঘস্থায়ী মন্দার আশঙ্কা তৈরি হয়েছে।

অথচ ফের আরেকবার যুক্তরাষ্ট্রের অর্থনীতির শক্তিশালী অবস্থান ধরে রাখার কথা জানিয়েছেন ফেডের চেয়ারম্যান জেরোমি পাওয়েল। একই সঙ্গে তিনি আরো জানিয়েছেন, নভেল করোনা ভাইরাসের সংক্রমণ অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের পরিকল্পনায় কিছু রদবদল ঘটিয়েছে।

তিনি বলেন, ভাইরাস এবং এর সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে, সেগুলো নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্র ও বৈশ্বিক অর্থনৈতিক কর্মকাণ্ডে প্রভাব ফেলবে। এ অবস্থায় সুদহার অর্ধ শতাংশীয় পয়েন্ট কমিয়ে ১-১ দশমিক ২৫ শতাংশের মধ্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন ফেডের নীতিনির্ধারকরা।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj