বিএসটিআইর মতবিনিময় সভায় ড. গওহর রিজভী : রপ্তানিতে কারিগরি বাধা দূরীকরণের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে

শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০

রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে কারিগরি বাধা দূরীকরণে সরকারের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। তিনি বলেছেন, রপ্তানি বাণিজ্য বৃদ্ধিতে যে সব কারিগরি বাধা রয়েছে তা দূরীকরণে সরকার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ইতোমধ্যে পার্শ¦বর্তী দেশ ভারতের বাজারে বিএসটিআইর পরীক্ষণ সনদ দ্বারা ২১টি পণ্য বিনা বাধায় সে দেশের বাজারে রপ্তানির সুযোগ সৃষ্টি করা হয়েছে। খুব শিগগিরই আরো ১২টি পণ্যের বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। পর্যায়ক্রমে বিএসটিআই হতে পরীক্ষিত সকল পণ্যের ক্ষেত্রে যাতে এ সুযোগ সৃষ্টি করা যায় সে বিষয়ে সরকার কাজ করছে। গতকাল বৃহস্পতিবার তেজগাঁওস্থ বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-এর প্রধান কার্যালয়ে বিএসটিআই কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন।

এ সময় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টার একান্ত সচিব মোহাম্মদ আল আমিনসহ বিএসটিআইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া তিনি বিএসটিআই প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

মতবিনিময় সভায় বিএসটিআই মহাপরিচালক প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম বিশেষ করে বিগত এক বছরে পণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআই কর্তৃক গৃহীত নানামুখী পদক্ষেপ এবং ভবিষৎ পরিকল্পনার বিষয় তুলে ধরেন। এ পরিপ্রেক্ষিতে সরকারের যাবতীয় সহাযোগিতা অব্যাহত থাকবে বলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বিএসটিআই মহাপরিচালককে আশ্বস্ত করেন। মতবিনিময় সভা শেষে তিনি বিএসটিআইর বিভিন্ন ল্যাবরেটরি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

এ সময় বিএসটিআইর মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইনসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj