চতুর্থ রিটেইল কংগ্রেস ২০২০ : দক্ষতা ও জ্ঞানের উৎকর্ষতা সাধন মূল লক্ষ্য

রবিবার, ১৯ জানুয়ারি ২০২০

কাগজ প্রতিবেদক : খুচরা বিপণন পেশাদারদের মাঝে দক্ষতা ও জ্ঞানের উৎকর্ষতা সাধনের জন্য চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশ রিটেইল কংগ্রেস। গতকাল শনিবার ঢাকার লা মেরিডিয়ানের গ্র্যান্ড বলরুমে এটি অনুষ্ঠিত হয়েছে। তিন শতাধিক প্রফেশনাল এ কংগ্রেসে অংশগ্রহণ করেন। স্বপ্নের পরিবেশনায় এবং লোটোর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই কংগ্রেসের আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

দক্ষতার উন্নয়নে দিকনির্দেশনা, সঠিক তথ্য প্রদান এবং সংশ্লিষ্ট খাতের যথাযথ বিশ্লেষণের মাধ্যমে এ বছর বাংলাদেশ রিটেইল কংগ্রেসের থিম ছিল ‘ফিউচার অব রিটেইল’। অনুষ্ঠানটিতে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পর্যায় থেকে রিটেইল বিশেষজ্ঞ এবং বিশিষ্ট করপোরেট ব্যক্তিত্বকে একত্রিত হয় যারা কিনোট উপস্থাপনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসিআই লজিস্টিকস-এর হেড অফ হিউম্যান রিসোর্স, শাহ মো. রিজভি রনি। এ ছাড়া আরো বক্তব্য দেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম।

তিনি বলেন, রিটেইলের ভবিষ্যৎ হলো পরিবর্তন ও উদ্ভাবন নিয়ে। রিটেইল খাতকে এই পরিবর্তনকে সাগ্রহে গ্রহণ করে নতুন করে সম্পূর্ণ খাতকে সাজাতে হবে।

বিভিন্ন প্যানেল আলোচনা ও ইনসাইট ও কেস স্ট্যাডি প্রেসেন্টেশনের আলোচনার কিছু আলোচনার বিষয় ছিল- ‘দা ফিউচার অফ ভাচ্যুয়াল রিটেইল’, ‘কাস্টমার এক্সপেরিয়েন্স ইস দ্য গেম চেঞ্জার ইন রিটেইল’, দিসরূপশন অফ পেমেন্ট সিস্টেম ইন রিটেইলস’, ‘দ্য ডেলিগ্রাম ওয়ে অফ ডেলিভারিং গুডস’, দ্য চেঞ্জিং রিটেইল ল্যান্ডস্ক্যাপ ইন বাংলাদেশ- এ মাইক্রো-মার্চেন্ট পার্সপেক্টিভ ইত্যাদি।

অনুষ্ঠানটিতে ছিল ৩টি কিনোট সেশন, ৪টি প্যানেল সেশন, ৩টি ইনসাইট সেশন এবং ৩টি কেইস স্টাডি প্রেজেন্টশন। কিনোট সেশনে বক্তব্য রাখেন কান্তার ব্যবস্থাপনা পরিচালক হেমন্ত মেহতা ও প্রধান কৌশল কর্মকর্তা, কান্তার দক্ষিণ এশিয়া; মনুকৃষ্ণ নায়ার, ফিচ ইন্ডিয়ার উন্নয়ন পরিচালক এবং পুলক চৌধুরী, বিজনেস হেড, মাল্টি ব্র্যান্ড চ্যানেল ও পুমা গ্রুপ।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj