বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে সেমিনার

শনিবার, ১৮ জানুয়ারি ২০২০

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে গত ১৬ জানুয়ারি বাাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) এর অবসরপ্রাপ্ত প্রকৌশলী এসোসিয়েশন কর্তৃক প্রতি বছর ন্যায় “ঝঁংঃধরহধনষব ঈড়ধংঃধষ উবাবষড়ঢ়সবহঃ ঙঢ়ঢ়ড়ৎঃঁহরঃরবং, ঈযধষষবহমবং ্ ঝঃৎধঃবমরপ চষধহহরহম” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। (অব.) ইঞ্জি. খালেদা শাহরিয়ার কাবিরের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশের উপক‚লীয় অঞ্চলের নদী ভাঙ্গন, সাইক্লোনের প্রভাব, জনগণের আর্থ-সামাজিক ক্ষতি, বিদ্যমান সমস্যা ও সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা হয়। প্রধান অতিথির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেও ২০৪১ সালের মধ্যে দেশকে সমৃদ্ধ করতে উপক‚লীয় অঞ্চলের বিদ্যমান সমস্যাকে সমাধান ব্যতিরেক সম্ভব না, কেননা অবকাঠামোগত উন্নয়ন যতই হোক তা যদি দুর্যোগেও হাত থেকে রক্ষা না পায় তবে জনগণের জন্য সুফল বয়ে আনতে পারবে না।

অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ারদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন,আমাদের দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা আমাদের আগামী পথচলাতে সাহায্য করবে। ইতোমধ্যে বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা অঞ্চলের জন্য বাঁধ নির্মাণ ও তীররক্ষাসহ একাধিক কাজে বৈদেশিক অর্থায়নে প্রায় ৩২৮ কোটি টাকার প্রকল্প চলমান যা ২০২২ সাল নাগাদ শেষ হবে। বিজ্ঞপ্তি।

এছাড়া শতবর্ষেও পরিকল্পানা ডেল্টা প্ল্যানের হটস্পটগুলোর মধ্যে ৮০ ভাগ কাজ পানি সম্পদ মন্ত্রণালয়ের একাধিক প্রকল্প নেয়া হয়েছে এবং আরো প্রকল্প নেয়ার লক্ষ্যে বৈদেমিখ উন্নয়ন অংশীদারদেও আলোচনা চলমান।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj