৬ বছরে সর্বনিম্নে চীনের ইস্পাত রপ্তানি

শনিবার, ১৮ জানুয়ারি ২০২০

কাগজ ডেস্ক : ২০১৫ সালে চীনের ইতিহাসে সবচেয়ে বেশি ইস্পাত রপ্তানি হয়েছিল। এর পর থেকে দেশটির ইস্পাত রপ্তানি খাতে ক্রমে মন্দা ভাব দেখা গেছে। এ ধারাবাহিকতায় বিদায়ী বছরে চীন থেকে শিল্প ধাতুটির রপ্তানি আগের বছরের তুলনায় ৭ শতাংশের বেশি কমেছে। এর মধ্য দিয়ে চীনের ইস্পাত রপ্তানি ৬ বছরের মধ্যে সর্বনি¤œ অবস্থানে নেমে এসেছে। চীনের জেনারেল এডমিনিস্ট্রেশন অব কাস্টমসের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। নিজস্ব বাজারে ক্রমবর্ধমান চাহিদা চীন থেকে ইস্পাত রপ্তানি কমিয়ে আনছে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

চীনা কাস্টমসের তথ্য অনুযায়ী, ২০১৩ সালে চীনা রপ্তানিকারকরা আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৬ কোটি ২৬ লাখ ৪০ হাজার টন অপরিশোধিত ইস্পাত রপ্তানি করেছিল। পরের বছর দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি বেড়ে দাঁড়ায় ৯ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টনে। প্রবৃদ্ধির ধারাবাহিকতায় ২০১৫ সালে চীন থেকে সব মিলিয়ে ১১ কোটি ২৪ লাখ টন ইস্পাত রপ্তানি হয়েছিল। চীনের ইতিহাসে এটাই ইস্পাত রপ্তানির সর্বোচ্চ রেকর্ড।

পরের বছর থেকে চীনা ইস্পাত রপ্তানিতে ধারাবাহিক মন্দাভাবের সূচনা। ২০১৬ সালে দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি কমে দাঁড়ায় ১০ কোটি ৮৪ লাখ ৩০ হাজার টনে। পরের বছর তা আরো কমে দাঁড়ায় ৭ কোটি ৫৪ লাখ ৩০ হাজার টন। মন্দা ভাবের ধারাবাহিকতায় ২০১৮ সালে চীন থেকে আন্তর্জাতিক বাজারে ৬ কোটি ৯৩ লাখ ৪০ হাজার টন ইস্পাত রপ্তানি হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj