ডিজিটাল বাংলাদেশ দিবস : তৃণমূলে ডিজিটাল সেবা পৌঁছে দেয়ার আহ্বান

শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯

সারাদেশ ডেস্ক : ‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’- এ ¯েøাগানকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার সারাদেশে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সেমিনার, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ঝিনাইদহ : জেলা প্রশাসনের আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে র‌্যালি বের করা হয়। এটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে শিশু একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রবিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল লতিফ শেখ, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা আয়ুব হোসেন, ঝিনাইদহ টিটিসির অধ্যক্ষ রুস্তম আলী। এসময় বক্তারা, তৃণমূল পর্যায়ের জনগণের কাছে সরকারের ডিজিটাল সেবা পৌঁছে দিতে সব দপ্তরে কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

নাটোর : শহরের মাদ্রাসা মোড় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট ভবন চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বক্তব্য রাখেন স্থানীয় সরকার উপপরিচালক গোলাম রাব্বি, অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুল ইসলামসহ কর্মকর্তারা। বক্তারা সমাজে বিশৃঙ্খলা রোধে গুজবে কান না দিয়ে যে কোনো খবরের সত্য-মিথ্যা যাচাই করে ইন্টারনেটে শেয়ার দেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান। সেমিনারে ডিজিটাল বাংলাদেশের ওপর একটি ভিডিও চিত্র দেখানো হয়।

বরিশাল : ডিজিটাল বাংলাদেশ দিসব উদযাপন উপলক্ষে সকালে নগরীতে র‌্যালি, সেমিনার ও পুরস্কার বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সাইফুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার মোয়াজ্জেম হোসেন ভুঁইয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এস এম ইকবাল প্রমুখ।

মুকসুদপুর (গোপালগঞ্জ) : উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি উপজেলা পরিষদের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা প্রশাসনের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আসমত হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. খায়রুল ইসলাম, মুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য ও মুকসুদপুর প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মো. ওহিদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ফাইজুল ইসলাম ও সাপ্তাহিক মধুমতি কণ্ঠের সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ। বাটিকামারী ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা রফিকুল ইসলামের পরিচালনায় সভায় উপজেলার বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, ইউনিয়ন পরিষদের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

নাগরপুর (টাঙ্গাইল) : উপজেলা প্রশাসন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উদ্যোগে সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা মিলিত হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুবের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহাবুব আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মনিরুজ্জামান, উপজেলা সহকারী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রোগ্রামার মো. হাবিবুর রহমান প্রমুখ। এসময় শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মঠবাড়িয়া (পিরোজপুর) : উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ^াসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. রুস্তম আলী ফরাজী এমপি। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যন রিয়জ উদ্দিন, ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান সিফাত, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ আজিমুল হক, ওসি মাসুদুজ্জামান, মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম জালাল প্রমূখ। এ সময় এমপি ফরাজী সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও গুজব না ছড়ানোর অনুরোধ জানান।

মুরাদনগর (কুমিল্লা) : মুরাদনগরে ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপির নেতৃত্বে র‌্যালি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের কবি নজরুল মিলনায়তনে সেমিনার শেষে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাশের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলী নুর বশীর। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সফিউল আলম তালুকদারের উপস্থাপনায় এতে প্রবন্ধ পাঠ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার রফিকুল ইসলাম।

কালীগঞ্জ (গাজীপুর) : দিবসটি উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন। সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিকের নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ দিবসের র‌্যালি উপজেলার কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরপ্রধানসহ স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সুধী সমাজের ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটির তাৎপর্য নিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হলরুমে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিশু-কিশোরদের অংশগ্রহণে কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

ফুলবাড়ী (দিনাজপুর) : উপজেলা প্রশাসন ও উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আয়োজনে সকাল ১০টায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক অতিক্রম করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।

সেখানে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল সালাম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার, ফুলবাড়ী মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার ইসার উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা এ টি এম হামিম আশরাফ, উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রোগ্রামার মো. মাহামুদুল হাসান চৌধুরী, উপজেলা নির্বাচন অফিসার মো. জিকরুল ইসলাম, উপজেলা সমবায় অফিসার মো. হাফিজুল ইসলাম, ফুলবাড়ী পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম প্রমুখ। এ সময় উপজেলা প্রশাসনের সব কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) : গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ডিজিটাল বাংলাদেশ উদযাপিত হয়েছে। সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় শোভাযাত্রা ও সেমিনার অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান মো. সোলায়মান বিশ্বাস, নির্বাহী অফিসার নাকিব হাসান তরফদার, সহকারী প্রোগ্রামার আসলাম ফেরদৌস উপস্থিত ছিলেন।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj