ইডেন টেস্টের সময় পরিবর্তন

বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : কলকাতা টেস্টের শুরুর সময়ে পরিবর্তন আনা হয়েছে। পশ্চিমবঙ্গে সন্ধ্যার পর থেকে শিশির পড়তে থাকে। আর এই শিশির থেকে বাঁচতে ম্যাচের সময় ৩০ মিনিট এগিয়ে আনা হয়েছে। ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) ম্যাচ সময় এগিয়ে আনার অনুরোধ বিসিসিআই অনুমোদন দিয়েছে বলে ভারতীয় বোর্ডের একটি সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশের মতো নভেম্বরেই ভারতে শীতকাল প্রায় চলেই এসেছে। সূর্যাস্তের পর থেকেই মাঠে জমতে থাকে শিশির। দিবা-রাত্রির টেস্টে খেলা চলবে রাত ৮টা পর্যন্ত। আর সূর্যাস্তের পর মাঠে জমতে থাকবে শিশির এবং রাত যত বাড়তে থাকবে তত বেশি শিশির জমতে থাকবে। এই সময়ে ফিল্ডিং এবং বোলিং করাটা দুর্বিষহ হয়ে পড়বে। পাশাপাশি শিশিরের কারণে বোলারদের পাওয়া অতিরিক্ত সুইং ব্যাটসম্যানদের ভোগাবে। অতিরিক্ত শিশিরের এই সমস্যার কথা ভারতীয় ক্রিকেট বোর্ডকে অবগত করে সমাধানও চান সিএবি।

অবশেষে এই সমস্যা সমাধানের দিকে দৃষ্টি দিয়েছে বিসিসিআই। পরিবর্তিত নতুন সময় অনুযায়ী খেলা শুরু হবে দুপুর ১টায়। প্রথম সেশন শেষ হবে দুপুর ৩টায়। এরপর দ্বিতীয় সেশন শুরু হবে ৩টা ৪০ মিনিট থেকে আর শেষ হবে ৫টা ৪০ মিনিটে। তৃতীয় এবং শেষ সেশন শুরু হবে সন্ধ্যা ৬টায় আর ইতি ঘটবে রাত ৮টায়।

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলবে ভারত ও বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনে ২২ নভেম্বর থেকে শুরু হতে যাচ্চে ঐতিহাসিক এই টেস্ট। বাংলাদেশের ভারত সফরে এটি দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টি। এর আগে আজ ইন্দোরে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামছে মুমিনুল হকের দল।

কলকাতা টেস্টকে ঘিরে আয়োজনের কমতি রাখছেন না বিসিসিআই নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলি। দুই দেশের রাজনৈতিক শীর্ষ কর্তা ছাড়াও খেলোয়াড়, সেলিব্রেটিদের উপস্থিতি নিশ্চিত করেছেন তিনি। ওই দিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উপস্থিত থাকবেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। অবশ্য নরেন্দ্র মোদিকে দেয়া আমন্ত্রণের ব্যাপারে এখনো সবুজ সংকেত পায়নি সিএবি। একই দিন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দিয়েই উদ্বোধন হবে ইডেন গার্ডেনের নতুন ইনডোর স্টেডিয়াম। এ ছাড়া ইডেনের ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে গোলাপি টেস্টেরও উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল ভারত, আর নবম স্থানে বাংলাদেশ। শক্তিমত্তাতেও অনেক এগিয়ে বিরাট কোহলির দল। সবশেষ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেশের মাটিতে টানা ১১ টেস্ট সিরিজ জয়ের বিশ^ রেকর্ড গড়েছে তারা। তারপরও বাংলাদেশকে সমীহ না করার কোনো কারণ দেখছেন না ভারতের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে। ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। পরের দুটি ম্যাচ হেরে সিরিজ জয়ের স্বপ্ন ভঙ্গ হয় তাদের। টি-টোয়েন্টির মতো অলরাউন্ডার সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়াই তারা খেলবে দুই ম্যাচের টেস্ট সিরিজ, যেখানে সফরকারীদের কাছ থেকে কঠিন প্রতিদ্ব›িদ্বতার সম্ভাবনা দেখছেন ৩১ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান রাহানে।

ওদিকে সাকিব তামিমের মতো বড় দুই তারকাকে ছাড়া বাংলাদেশ ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষায় ফেল মারতে চান না মোহাম্মদ মিঠুন। তার মতে, বাংলাদেশ এখন যে পজিশনে আছে চাইলেই ভারতকে দুবার অলআউট করা সম্ভব।

ওদিকে নিয়মিত টেস্ট অধিনায়ককে ছাড়াই প্রথমবারের মতো সাদা পোশাকে অধিনায়কত্বের দায়িত্ব কাঁধে উঠেছে মুমিনুল হক সৌরভের। তরুণ আর অভিজ্ঞদের নিয়ে গড়া দল নিয়ে নির্ভার থাকতে চান তিনি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj