অনিয়ম খুঁজতে সার্ভিলেন্স কমিটি গঠন করেছে আইডিআরএ

বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : বিমা কোম্পানিগুলোর অনিয়ম খুঁজতে এবার দুটি সার্ভিলেন্স কমিটি গঠন করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আগের কমিটি সংশোধন করে গত সোমবার সার্ভিলেন্স কমিটি-১ এবং সার্ভিলেন্স কমিটি-২ গঠনের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। সার্ভিলেন্স কমিটি ১-এর আহ্বায়ক করা হয়েছে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলামকে এবং সার্ভিলেন্স কমিটি ২-এর আহ্বায়ক করা হয়েছে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদকে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর বিআইএ ও বিআইএফের প্রতিনিধিদের সমন্বয়ে সার্ভিলেন্স কমিটি গঠন করে আইডিআরএ। এরপর গত ৭ অক্টোবর এ কমিটি সংশোধন করে বিআইএ ও বিআইএফের প্রতিনিধিদের বাদ দেয়া হয়। একই সঙ্গে আহ্বায়ক পরিবর্তন ও সদস্য সংখ্যা বাড়ানো হয়। নন-লাইফ বিমা কোম্পানিগুলোর আর্থিক ব্যবস্থাপনা, বিমা পলিসির স্ট্যাম্প শুল্ক আদায় এবং এজেন্ট কমিশনের সর্বোচ্চ সীমা ১৫ শতাংশ নিশ্চিতে কাজ করবে এসব কমিটি। প্রয়োজনে যে কোনো সময় যে কোনো বিমা কোম্পানির প্রধান কার্যালয় ও শাখা কার্যালয় পরিদর্শন করবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

আইডিআরএর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলামকে আহ্বায়ক করে গঠিত সার্ভিলেন্স কমিটি ১-এর সদস্যরা হলেন- কর্তৃপক্ষের পরিচালক মো. ছিদ্দিকুর রহমান, শাহ আলম, কামরুল হক মারুফ, আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক ও মুহাম্মদ আরিফুল ইসলাম। এ ছাড়া কর্তৃপক্ষের পরামর্শক এনায়েত এ খান, ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোর্শেদুল মুসলিম, অফিসার মো. রশিদুল আহসান হাবিব ও মো. আবুল হাসনাত কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। আর কর্তৃপক্ষের জুনিয়র অফিসার কাজী সাদিয়া আরবী কমিটির সদস্য সচিব।

অন্যদিকে আইডিআরএর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদকে আহ্বায়ক করে গঠিত সার্ভিলেন্স কমিটি ২-এর সদস্যরা হলেন- কর্তৃপক্ষের পরিচালক মো. ছিদ্দিকুর রহমান, শাহ আলম, কামরুল হক মারুফ, আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক ও মুহাম্মদ আরিফুল ইসলাম। এ ছাড়া কর্তৃপক্ষের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন ভূঁইয়া, অফিসার মো. আবু মাহমুদ, জুনিয়র অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম, সমীর চন্দ্র সরকার ও মো. সোহেল রানা কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। আর কর্তৃপক্ষের জুনিয়র অফিসার হামেদ বিন হাসান কমিটির সদস্য সচিব।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj