ট্রেড কনফারেন্সে যোগ দিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বাণিজ্যমন্ত্রী

বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এবং নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধিবিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় যোগদানের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত সোমবার (১১ নভেম্বর) গভীর রাতে ঢাকা ত্যাগ করেছেন। আগামী ১৩-১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্সে ৩৯ সদস্যের বাংলাদেশ বিজনেস ডেলিগেশনের নেতৃত্ব দিচ্ছেন। আগামী ১৭-১৯ নভেম্বর নিউজিল্যান্ডের বাণিজ্য ও রপ্তানি প্রবৃদ্ধিবিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক খাতের উন্নয়নের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান আমদানি-রপ্তানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত ২০১৮-২০১৯ অর্থবছরে বাংলাদেশ ৮০৪.৬২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ৫৯৬.৭৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানির সুযোগ রয়েছে।

নিউজিল্যান্ডেও বাংলাদেশের পণ্য রপ্তানির প্রচুর সুযোগ রয়েছে। গত অর্থবছরে নিউজিল্যান্ডে বাংলাদেশ ৯১.৮৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে ২৪১.৮৩ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে।

বাংলাদেশের সামগ্রিক আমদানি-রপ্তানি বাণিজ্য বিবেচনায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে বাণিজ্য ও বিনিযোগ সম্প্রসারণের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রীর এ সফরের মাধ্যমে উভয় দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আগামী ২১ নভেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj