আফগানদের ধবলধোলাই করল ক্যারিবীয়রা

বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : নিজেদের হোম ভেন্যুতে হোয়াইটওয়াশ হলেন রশিদ-নবিরা। তিন ম্যাচের সব কটিতেই আফগানিস্তানকে হারিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিজেদের করে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আগের দুই ম্যাচে আফগানদের ভোগানো শাই হোপ তৃতীয় ম্যাচে হাজির হলেন আরো বিধ্বংসী হয়ে। ২০১৪ সালের পর এই প্রথম ওয়ানডেতে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল উইন্ডিজ।

প্রথম ম্যাচে ৭ উইকেটে, দ্বিতীয় ম্যাচে ৪৭ রানে জয়ের পর সিরিজের শেষ ম্যাচে লখনৌর অটল বিহারী বাজপেয়ি একনা ক্রিকেট স্টেডিয়ামে ৫ উইকেটে জেতে ক্যারিবীয়রা। টস হেরে আগে ব্যাট করতে নেমে সাত উইকেটে ২৪৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ করে রশিদ খানের দল। জবাবে হোপের সেঞ্চুরির ওপর ভর করে আট বল হাতে রেখেই জিতে যায় উইন্ডিজ (২৫৩/৫)। আগামীকাল একই ভেন্যুতে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

আড়াইশ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ক্যারিবীয়দের শুরুটা ছিল দুঃস্বপ্নের। চার রানের মধ্যে দুই উইকেট হারায় অতিথিরা। তবে এক প্রান্ত আগলে রেখে খেলতে থাকেন ওপেনার হোপ। ১০৯ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন ডানহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান। স্বাভাবিকভাবেই ম্যাচসেরার পুরস্কারও ওঠে তার হাতে। ১৪৫ বলের ইনিংসটা হোপ সাজিয়েছেন আট চার ও তিন ছক্কায়। দুর্দান্ত ইনিংস খেলতে মিডল অর্ডারের কাছ থেকে যোগ্য সঙ্গটাই পান হোপ। ৪২ রানে অজেয় থেকে সাজঘরে ফেরেন রোস্টন চেজ। জয়ে অবদান আছে ব্রেন্ডন কিং (৩৯), নিকোলাস পুরান (২১) ও অধিনায়ক কাইরেন পোলার্ডের (৩২) ক্যামিও ইনিংসগুলোরও। তবে অলরাউন্ডিং পারফরমেন্সের সুবাদে সিরিজ সেরা হন চেজ।

এর আগে ওপেনার হজরত উল্লাহ জাজাই ও মিডল অর্ডারের দৃঢ়তায় লড়াইয়ের রসদ তুলে নেয় আফগানিস্তান। জাজাই ও মোহাম্মদ নবি ৫০ রান করেন। ৮৫ বলে সর্বোচ্চ ৮৬ রান করেন আসগর আফগান। ঝড়ো ইনিংসে তিন চার ও ছয় ছক্কা মারেন তিনি।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj