আতঙ্কে খামারিরা : এবার শাহজাদপুরে ‘ল্যাম্পি স্কিন’ রোগে আক্রান্ত হচ্ছে গবাদিপশু

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

আব্দুল কুদ্দুস, শাহজাদপুর (সিরাজগঞ্জ) থেকে : উত্তরাঞ্চলের নওগাঁ জেলায় গবাদিপশুর ভাইরাসজনিত চর্মরোগ ‘লাম্পি স্কিন ডিজিজ’-এর প্রাদুর্ভাব দেখা দেয়ার পর এবার সিরাজগঞ্জের গবাদিপশুর রাজধানী খ্যাত শাহজাদপুরে এ রোগ ছড়িয়ে পড়েছে। আতঙ্কিত হয়ে পড়েছেন খামারিরা। তবে আতঙ্কিত না হয়ে খামারিদের সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছে প্রাণিসম্পদ দপ্তর। সিরাজগঞ্জে প্রায় ৩ শতাধিক গরু ‘লাম্পি স্কিন ডিজিজ’-এ আক্রান্ত হয়েছে।

খামারি সূত্রে জানা গেছে, প্রায় দেড় মাস ধরে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। রোগের লক্ষণ হিসেবে দেখা যাচ্ছে, প্রথমে পশুর শরীরে বিভিন্ন স্থান ফুলে যাচ্ছে। পরে সেখানে হচ্ছে মারাত্মক ক্ষত। ক্ষতস্থান থেকে চামড়া ও মাংস পচে নিস্তেজ হয়ে পড়ছে আক্রান্ত পশু। এ বিরল রোগ সম্পর্কে ধারণা নেই খামারিদের। একই সঙ্গে এই রোগের কোনো প্রতিষেধক না থাকায় দুশ্চিন্তায় পড়েছেন তারা।

শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান জানান, ‘ল্যাম্পি স্কিন ডিজিজ’ একটি ভাইরাসজনিত রোগ। তাই এ রোগ প্রতিরোধে বাড়ি বাড়ি গিয়ে পক্স ভ্যাকসিন দেয়া হচ্ছে। সময় মতো সঠিক চিকিৎসায় এ রোগে আক্রান্ত পশু সুস্থ হয়ে উঠবে। আক্রান্ত পশুগুলোর চিকিৎসায় অ্যান্টিবায়োটিক ও এন্টিহিস্টামিন ব্যবহার করা হচ্ছে বলেও জানান তিনি।

সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আখতারুজ্জামান ভূঁইয়া জানান, এটি একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ ‘ল্যাম্পি স্কিন ডিজিজ’। খামারিদের এ রোগে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ প্রদান করা হচ্ছে। জেলায় প্রায় ৩ শতাধিক গরু আক্রান্ত হয়েছে। আক্রান্ত পশুগুলোকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলা হচ্ছে। এ রোগ প্রতিরোধে জরুরি ভিত্তিতে সব উপজেলায় একযোগে বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন প্রদান করা হচ্ছে।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj