পুঁজিবাজারের ১৫ কোম্পানি ট্যাক্স অ্যাওয়ার্ড পাবে

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : ২০১৮-১৯ অর্থবছরের সেরা ট্যাক্স প্রদানকারী হিসেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৫ কোম্পানিকে মনোনীত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ ছাড়া সবচেয়ে বেশি ট্যাক্স প্রদানের জন্য ৬৬২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড, ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হবে। এনবিআর সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, আগামী ১৪ নভেম্বর মনোনীত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হবে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ব্যাংকিং খাতের ৬ কোম্পানি ট্যাক্স অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। কোম্পানিগুলো হলো- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। এ ছাড়া পুঁজিবাজারের বাইরে থাকা স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক ও এইচএসবিসি ট্যাক্স অ্যাওয়ার্ড পাচ্ছে।

পুঁজিবাজারের নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতের দুই কোম্পানি- ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ট্যাক্স অ্যাওয়ার্ড পাচ্ছে। এ ছাড়া পুঁজিবাজারের বাইরে থাকা এই ক্যাটাগরির বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি ট্যাক্স অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। পুঁজিবাজারের টেলিকমিউনিকেশন খাতের তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোন লিমিটেড মনোনীত হয়েছে। এ ছাড়া প্রকৌশল খাতের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড, খুলনা শিপইয়ার্ড লিমিটেড এবং পুঁজিবাজারের তালিকাভুক্ত বিএসআরএম স্টিল লিমিটেড ট্যাক্স অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে।

ট্যাক্স অ্যাওয়ার্ডের জন্য মনোনীত অন্যান্য ক্যাটাগরির কোম্পানিগুলো হচ্ছে- খাদ্য এবং আনুষঙ্গিক খাতের তালিকাভুক্ত অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পুঁজিবাজারের বাইরে নেসলে বাংলাদেশ লিমিটেড এবং ফুড এন্ড বেভারেজ লিমিটেড। এনার্জি খাতের তালিকাভুক্ত তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড এবং পুঁজিবাজারের বাইরে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড। পাট খাতের আকিজ জুট মিলস লিমিটেড, জনতা জুট মিলস লিমিটেড এবং সুপার জুট মিলস লিমিটেড। বস্ত্র খাতের তালিকাভুক্ত এনভয় টেক্সটাইল।

এ ছাড়া পুঁজিবাজারের বাইরে কোটস বাংলাদেশ লিমিটেড, বাদশা টেক্সটাইল, এসিএস টেক্সটাইলস বাংলাদেশ লিমিটেড, নোমান টেরি টাওয়েল মিলস, এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লিমিটেড এবং ফখরুদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার মধ্যে মিডিয়া স্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, ট্রান্সক্রাফট লিমিটেড এবং মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেড।

রিয়েল স্টেট খাতের র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড, ইক্যুইটি প্রপার্টিজ ম্যানেজমেন্ট লিমিটেড এবং বে ডেভেলপমেন্ট লিমিটেড। রেডিমেন্ট গার্মেন্টসের মধ্যে ইয়াংগং হাইটেক স্পোর্টস উইয়ার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, জিএমএস কম্পোজিট নিটিং, হামীম ডেনিম, দেটস ইট স্পোর্টস উইয়ার, পেসিফিক জিন্স এবং ফোন এইচ ফ্যাশনস লিমিটেড।

অন্যান্য ক্যাটাগরির মধ্যে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ রয়েছে। এ ছাড়া পুঁজিবাজারের বাইরে আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, সাধারণ বিমা করপোরেশন এবং তমা কনস্ট্রাকশন এন্ড কোম্পানি লিমিটেড রয়েছে। এ ছাড়া মেসার্স এসএন করপোরেশন, মেসার্স এএসবিএস, মেসার্স সালেহ আহমেদ, ওয়াল্টন প্লাজা, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, মোংলা সিমেন্ট ফ্যাক্টরি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আশা, ব্যুরো বাংলাদেশ এবং আরএস ট্রেডিং রয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj