চট্টগ্রামে খোলা হয়েছে তিনটি কন্ট্রোল রুম : প্রস্তুত ২৮৪ মেডিকেল টিম

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

চট্টগ্রাম অফিস : অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় চট্টগ্রামে নানা প্রস্তুতি নিয়েছে প্রশাসন। নগরীর পতেঙ্গা উপক‚লীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। চট্টগ্রাম জেলা প্রশাসন, সিটি করপোরেশন ও সিভিল সার্জনের উদ্যোগে খোলা হয়েছে তিনটি কন্ট্রোল রুম। পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে স্বেচ্ছাসেবক ও মেডিকেল টিম। রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরাও উপক‚লীয় এলাকা থেকে লোকজনকে সরে যাওয়ার জন্য প্রচারণা চালাচ্ছেন। মজুদ করা হচ্ছে শুকনো খাবার ও স্যালাইন।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চট্টগ্রামে উপক‚লীয় এলাকায় আঘাত হানলে ক্ষয়ক্ষতির আশঙ্কায় কন্ট্রোল রুম চালু করেছে চসিক। ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনো তথ্য ও সেবা পেতে নগরীর দামপাড়া বিদ্যুৎ দপ্তরে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ে চালু করা কন্ট্রোল রুমে (০৩১-৬৩৩৬৪৯ এবং ০৩১-৬৩০৭৩৯) যোগাযোগ করতে বলা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন জানান, মহানগরসহ সব উপজেলার ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে। সবাইকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সম্পর্কে সর্বোচ্চ সতর্ক থাকতে বলা হচ্ছে। জরুরি প্রয়োজন এবং তথ্যের জন্য কন্ট্রোল রুম (০৩১-৬১১৫৪৫, ০১৭০০৭১৬৬৯১) খোলা হয়েছে।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সব উপজেলায় সব ডাক্তার, নার্স ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কর্মক্ষেত্রে অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে। আন্দরকিল্লা সিভিল সার্জন কার্যালয়ে সার্বক্ষণিক জেলা মেডিকেল কন্ট্রোল রুম (০৩১-৬৩৪৮৪৩) খোলা হয়েছে। তিনি আরো জানান, প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে উপজেলা মেডিকেল কন্ট্রোল রুম খোলা হয়েছে। ২৮৪টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। প্রয়োজনীয় ওষুধ মজুদ রাখা হয়েছে।

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক ভোরের কাগজকে বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুব উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম বন্দরের সকল কার্যক্রম বন্ধ করা হয়েছে। চট্টগ্রাম বন্দরে জারি করা হয়েছে এলার্ট-৩। সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বহির্নোঙরে কনটেইনার হ্যান্ডেলিং, কার্গোপণ্য খালাস বন্ধ রয়েছে। তিনি বলেন, বন্দর কর্তৃপক্ষ আবহাওয়া অধিদপ্তরের সতর্ক সংকেতকে গুরুত্ব দিয়ে বন্দর চ্যানেল নিরাপদ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj