এবার মিশন নাগপুর : টাইগারদের স্বপ্ন পূরণের হাতছানি

শনিবার, ৯ নভেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : দারুণ জমে উঠেছে বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি সিরিজ। প্রথম ম্যাচে দুর্দান্ত পারফরমেন্স করে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি সাত উইকেটে জিতে নেয় বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিজেদের সেরাটা দিতে পারেনি টাইগাররা। প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার লিটন দাশ ও নাঈম শেখ মিলে উদ্বোধনী জুটিতে ৬০ রান যোগ করেন। তবে মিডল অর্ডার ও লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা জ¦লে উঠতে পারেননি। ফলে বাংলাদেশ ভারতকে প্রায় ত্রিশ রানের মতো কম টার্গেট দেয়। তবে রানের পরিসংখ্যান যাই হোক, ভারতীয় ওপেনার রোহিত শর্মা যেভাবে ব্যাটিং করেছেন তাতে করে যেই টার্গেটই থাকত সেটি জিতে নিত ভারত তা নিশ্চিত। তবে এই ম্যাচটি এখন অতীত। বাংলাদেশের সামনে এখন নাগপুর মিশন। রোহিতদের নাগপুরে হারাতে পারলে ইতিহাসে ঠাঁই করে নেবে টাইগাররা। মিশন কঠিন হলেও তা জয়ের সমর্থ রয়েছে একঝাঁক তরুণ টাইগারদের। যারা ইতোমধ্যে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। গতকালই রাজকোট ছেড়ে নাগপুরে পৌঁছেছেন রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। দিল্লিতে বায়ুদূষণ, রাজকোটে ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি থাকলেও নাগপুরে আপাতত বুকভরে স্বস্তির নিশ^াস নিতে পারছে টাইগাররা। আজ নাগপুরের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে অনুশীলনে নামবে মাহমুদউল্লাহ-মুশফিকরা।

আগের দুই ম্যাচ নিয়ে ভাবতে নারাজ টাইগাররা। তিন ম্যাচের টি- টোয়েন্টি সিরিজ এখন ১-১ এ সমতা। গতকাল রাজকোট ছেড়ে নাগপুর যাওয়ার প্রাক্কালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পেসার শফিউল ইসলাম। তিনি জানান, ‘দ্বিতীয় ম্যাচে আমরা কিছু ছোটখাটো ভুল করেছিলাম। কিন্তু আমাদের পারফরমেন্স খারাপ ছিল না। সেগুলো যদি কাটিয়ে উঠতে পারি ও প্রথম ম্যাচের মতো পারফরমেন্স করতে পারি তাহলে অবশ্যই আমরা ভালো কিছু করতে পারব।’ তবে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় না হওয়ায় দল কিছুটা হতাশায়। কিন্তু সেটি ভুলে তৃতীয় ম্যাচের জন্য সবাই প্রস্তুত। টাইগার এ পেসার আরো জানান, এটি অনেক বড় একটি সুযোগ ছিল- এক ম্যাচ হাতে রেখেই ভারতের বিপক্ষে সিরিজ জেতার। যদি এটি আমরা করতে পারতাম তাহলে দারুণ হতো। ম্যাচ হারলে স্বাভাবিকভাবেই সবাই একটু হতাশ থাকে। কিন্তু আমরা ওই ম্যাচটি ভুলে যাচ্ছি। এই ম্যাচে করা ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে নাগপুরে তৃতীয় ম্যাচে মাঠে নামব আমরা।

বাংলাদেশ যেমন ভুল কাটিয়ে পরের ম্যাচে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা আঁকছে, তেমনি ভারতও সিরিজ জয়ের ছক কষছে, পরিকল্পনা সাজাচ্ছে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ জেতার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভারতীয় অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। সেখানে তিনি বলেন, প্রথম ম্যাচটি আমরা অল্পের জন্য হেরেছি। কিন্তু দ্বিতীয় ম্যাচটি আমরা দাপটের সঙ্গে জিতে নিয়েছি। রাজকোটের পিচ যেমন ছিল নাগপুরেও একই রকম পিচ থাকবে। তাই সিরিজ জেতার দিকেই নজর দিচ্ছি আমরা।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj