ওবায়দুল কাদের : নতুন সড়ক আইনে ১৪ নভেম্বরের আগে মামলা নয়

শুক্রবার, ৮ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নতুন সড়ক আইনে ১৪ নভেম্বরের আগে কোনো মামলা নয়। জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে এই আইন কার্যকর করতে সরকার আরো এক সপ্তাহ সময় দেবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বনানীর সড়ক ভবনে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর সংক্রান্ত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নতুন আইনের ব্যাপারে জনগণ সচেতন নয়। আইন কার্যকর করার আগে আমরা সবাইকে সচেতন করতে চাই। এ জন্য আরো ৭ দিন সময় দেয়া হবে। তাই নতুন আইনে ১৪ নভেম্বরের আগে সড়কে কোনো মামলা হবে না। আইনটি কার্যকর করতে এক সপ্তাহ সময় দেয়া হয়েছে। এর মধ্যে বিধি প্রণয়নের কাজ শেষ হবে। আইনে শাস্তির পরিমাণ কি তা সবাইকে জানানো দরকার।

মন্ত্রী বলেন, এক সপ্তাহ পর আমরা আইন কার্যকর করতে আটঘাট বেঁধে মাঠে নামব। তখন থেকেই আইন কঠোরভাবে কার্যকর করা হবে। এ জন্য গণমাধ্যমকেও ভূমিকা পালন করতে হবে। ওবায়দুল কাদের আরো বলেন, আমি বিআরটিএ ও বিআরটিসি নিয়ে প্রায়ই দুশ্চিন্তায় থাকি। প্রায়ই দেখি এই দুটি প্রতিষ্ঠান খারাপ খবরের শিরোনাম হয়। বিআরটিএ’র ‘অপকর্মকারী’ কর্মকর্তাদের এখানে ওখানে বদলি করেও সমস্যাগুলো শোধরানো যাচ্ছে না। এই দুই প্রতিষ্ঠানের রন্ধ্রে রন্ধ্রে চুরি ও দুর্নীতি ছেঁয়ে আছে। অনেক কর্মকর্তা অপকর্মে পাকা হয়ে গেছে। এদের ব্যাপারে কঠোর হতে হবে, এদের বের করে দিতে হবে।

উল্লেখ্য, রাজধানীর সড়কে বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহতের পর গত বছর শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনের মুখে শাস্তির বিধান কঠোর রেখে নতুন সড়ক পরিবহন আইন প্রণয়ন করা হয়। গত ১ নভেম্বর থেকে আইনটি কার্যকর করা হয়।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj