পাটজাত পণ্যের মেলা শুরু

শুক্রবার, ৮ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : বহুমুখী পাটজাত পণ্যের তিন দিনব্যাপী মেলা শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার। ঢাকা অফিসার্স ক্লাবের খেলাঘর হল প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রদর্শনের পাশাপাশি রয়েছে বিক্রয়ের ব্যবস্থাও।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক গতকাল বিকেল ৩টায় এ মেলার উদ্বোধন করেন। পরিবেশদূষণ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও পাটপণ্যের ব্যাপক প্রসারের লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার এই মেলার আয়োজন করেছে। জেডিপিসির মাধ্যমে পাটপণ্যের বহুমুখীকরণ ও ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তারা দৃষ্টিনন্দন বিভিন্ন পাটপণ্য উৎপাদন করছেন যার অধিকাংশই বিদেশে রপ্তানি করা হচ্ছে। বহুমুখী এসব পাটজাত পণ্যকে দেশে জনপ্রিয় করতে প্রচার-প্রচারণাসহ বিভিন্ন মেলার আয়োজন করা হচ্ছে। উল্লেখ্য, পাটজাত পণ্যের উদ্যোক্তারা এ পর্যন্ত ২৮৫ রকমের বহুমুখী পাটপণ্য উৎপাদন করেছেন।

বহুমুখী পাটজাত পণ্যের এ মেলা পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং দেশি-বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে।

সরকারের গৃহীত উদ্যোগসমূহ যথাযথ বাস্তবায়নের মাধ্যমে পাটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়াই এ মেলার লক্ষ্য। ফলে ঐতিহ্যবাহী সোনালি আঁশ বাংলাদেশের সমৃদ্ধিকে আরো ত্বরান্বিত করতে সহায়তা করবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj