শিল্প খাতে নেয়া পদক্ষেপে সন্তুষ্ট আইএলও

শুক্রবার, ৮ নভেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের শিল্প-কারখানায় শ্রমিকদের নিরাপত্তা এবং অধিকার নিশ্চিত করতে নেয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন আন্তর্জাতিক শ্রমসংস্থার (আইএলও) মহাপরিচালক গাই রাইডার। তিনি বলেছেন, এই ইস্যুতে আইএলও সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

সম্প্রতি সুইজারল্যান্ডে আইএলওর সদর দপ্তরে গাই রাইডারের সঙ্গে বৈঠক করেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। ওই বৈঠকে তিনি এসব কথা বলেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে প্রতিমন্ত্রী দেশের শিল্প-কারখানার শ্রমিকদের পরিস্থিতি এবং শ্রমিকদের কল্যাণে নেয়া বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন। তিনি বলেন, ?বাংলাদেশ সরকার আইএলও কনভেনশন-১৩৮ অনুসরণ করে গত বছর শ্রম আইনে সংশোধনী এনেছে। আগে হালকা শ্রমে নিযুক্তির সর্বনি¤œ বয়স ছিল ১২ বছর- সেটা বাড়িয়ে ১৪ বছর করা হয়েছে। ট্রেড ইউনিয়ন নিবন্ধন সহজ করা হয়েছে। একই সঙ্গে ডিজিটালাইজড করা হয়েছে।

শ্রম আইন সংশোধনের ফলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকরা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) সার্বিক শ্রম পরিস্থিতি পরিদর্শন করতে পারছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শ্রমিকবান্ধব সরকার। শ্রমিকদের কল্যাণ এবং তাদের জীবনমান উন্নয়নে এই সরকার সব কিছু করবে বলেও প্রতিশ্রæতি দেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রীর জানানো তথ্যে আইএলও মহাপরিচালক গাই রাইডার সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি শ্রম পরিস্থিতির অগ্রগতিতে বাংলাদেশের প্রশংসা করেন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj