এডিবির পূর্বাভাস : চলতি বছর প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ১ শতাংশ

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : ২০১৯ সালে চীন, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনামের মতো দেশকে পেছনে ফেলে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করবে বাংলাদেশ। এই সময়ে পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, প্যাসিফিক অঞ্চল ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে বাংলাদেশের। তবে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বাংলাদেশের প্রবৃদ্ধি পতনমুখী হবে ২০২০ সালে। বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হার ২০১৯ সালে দাঁড়াবে ৮ দশমিক ১ শতাংশ, যা ২০২০-এ কমে দাঁড়াবে ৮ শতাংশে।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নিজেদের দপ্তরে এশিয়া মহাদেশের পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, প্যাসিফিক অঞ্চল ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর জিডিপির প্রবৃদ্ধির হালনাগাদ তথ্যের ওপর একটি প্রতিবেদন প্রকাশ করে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি। তাদের প্রকাশিত ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ আপডেট’ নামের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ জানান, বাংলাদেশের অর্থনীতি একটা ভালো অবস্থায় রয়েছে। এই অবস্থা ধরে রাখতে হলে শুধু পোশাক খাতের ওপর নির্ভরশীল হলে চলবে না। সেই সঙ্গে অন্যান্য খাতকেও শক্তিশালী করতে হবে।

পোশাকের মতো অন্যান্য খাতকে শক্তিশালী না করতে পারলে এই প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন হয়ে পড়বে। হালনাগাদ তথ্য অনুযায়ী ২০১৯ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশ দাঁড়াবে। ২০২০ সালে গিয়ে দাঁড়াবে ৮ শতাংশ। সেখানে চীনের প্রবৃদ্ধি ২০১৯ সাল শেষে দাঁড়াবে ৬ দশমিক ১ শতাংশ, ২০২০ সালে তা আরো কমে ৬ শতাংশে দাঁড়াবে। ভারতের প্রবৃদ্ধি ২০১৯-এ ৬ দশমিক ৫ শতাংশ এবং ২০২০-এ দাঁড়াবে ৭ দশমিক ২ শতাংশ। পাকিস্তানের প্রবৃদ্ধি ২০১৯-এ ৩ দশমিক ৩ শতাংশ এবং ২০২০ সালে দাঁড়াবে ২ দশমিক ৮ শতাংশ।

জিডিপির প্রবৃদ্ধি নিচের দিকে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে পূর্ব এশিয়ার দেশ চীন, হংকং, কোরিয়া ও চীনের তাইপে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া (২০১৯-এ ৫ দশমিক ১ এবং ২০২০-এ ৫ দশমিক ২), ফিলিপাইন্স (২০১৯-এ ৬ এবং ২০২০-এ ৬ দশমিক ২), সিঙ্গাপুর (২০১৯-এ দশমিক ৭ এবং ২০২০-এ ১ দশমিক ৪), থাইল্যান্ড (২০১৯-এ ৩ এবং ২০২০-এ ৩ দশমিক ২), দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও পাকিস্তান এবং প্যাসিফিক অঞ্চলের পাপুয়া নিউগিনি। জিডিপির প্রবৃদ্ধি ওপরের দিকে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ, মধ্য এশিয়ার আজারবাইজান ও কাজাখস্তান এবং প্যাসিফিক অঞ্চলের ফিজি।

এদিকে স্থির রয়েছে মালয়েশিয়া ও ভিয়েতনামের প্রবৃদ্ধির হার। ২০১৯ সালে মালয়েশিয়ার ডিজিপির প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৫ শতাংশ, ২০২০ সালেও তা অব্যাহত থাকবে। ২০১৯ সালে ভিয়েতনামের জিডিপির প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৮ শতাংশ, ২০২০ সালের শেষেও তা অব্যাহত থাকবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj