সেমির প্রস্তুতি নিচ্ছে যুবারা

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপের এবারের আসরে অংশ নিতে নেপালের উদ্দেশে দেশ ছাড়ার আগে বাংলাদেশ দলের অধিনায়ক ইয়াসিন আরাফাত বলেছিলেন, শিরোপা জেতাই একমাত্র লক্ষ্য। কোচ অ্যান্ড্রু পিটারও বলেছিলেন শিরোপা জিতে দেশে ফেরার মতো সামর্থ্য তার শিষ্যদের রয়েছে। গ্রুপ পর্বের পারফরমেন্স মূল্যায়ন করলে নিজেদের লক্ষ্য পূরণের পথে সফলই বলতে হবে লাল-সবুজের প্রতিনিধিদের। কেননা, গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচের একটিতে জয় পেয়েছে ইয়াসিন আরাফাতের দল। আর অ্যান্ড্রু পিটারের শিষ্যদের অপর ম্যাচটি ড্র হয়েছে। শ্রীলঙ্কাকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা যুবারা পরের ম্যাচে ভারতের বিপক্ষে ড্র করে পেয়েছে শেষ চারের টিকেট। ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। যুবাদের প্রতিপক্ষ ভুটান। সেমিফাইনাল ম্যাচটিকে সামনে রেখে গতকাল অনুশীলন করেছে বাংলাদেশ দল। অনুশীলনে অবশ্য বেশ ফুরফুরে মেজাজেই দেখা গেছে ইয়াসিন আরাফাদের দলের খেলোয়াড়দের।

গত শনিবার আসরে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচটি লাল-সবুজের প্রতিনিধিরা জেতে ৩-০ গোলের দাপুটে ব্যবধানে। এই জয়ের ফলে সেমিফাইনালের পথে বাংলাদেশ অনেকটাই এগিয়ে যায়। সেমির টিকেট পেতে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে ভারতের বিপক্ষে জয় কিংবা অন্তত ড্র প্রয়োজন ছিল। ভারতীয় যুবাদের রুখে দিয়ে সেই কাজটি বেশ সফলতার সঙ্গেই সম্পন্ন করে অ্যান্ড্রু পিটারের শিষ্যরা।

গত সোমবার গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ফেভারিট ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করে ইয়াসিন আরাফাতের দল। আর এই ড্রয়ে শেষ চারে অংশগ্রহণ নিশ্চিত হয় বাংলাদেশের।

যুবাদের সাফ হিসেবে খ্যাত এই টুর্নামেন্টটির প্রথম আসর বসেছিল ২০১৭ সালে। সেবার ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জেতে স্বাগতিক নেপাল। পরের বছর ২০১৮ সালে টুর্নামেন্টটির দ্বিতীয় আসর বসেছিল ভুটানে। ওই আসরের ফাইনালে উঠে বাংলাদেশ ও ভারত। তবে শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতের বিপক্ষে ২-০ গোলে হেরে যায় বাংলাদেশের যুবারা। এবার সেই আক্ষেপ পূরণের সুযোগ আছে লাল-সবুজের প্রতিনিধিদের সামনে।

আগের আসরের ব্যর্থতা ভুলে শিরোপা জয়ের পথে আরো একধাপ এগিয়ে যেতে বাংলাদেশের যুবাদের পাড়ি দিতে হবে সেমির বাধা। সেই ম্যাচের জন্যই নিজেদের প্রস্তুত করে নিচ্ছে ইয়াসিন-ফাহিমরা। গতকাল মূলত আগের দুই ম্যাচের ভুলগুলো কীভাবে শোধরানো যায় সেটা নিয়েই কাজ করেন যুবাদের কোচ অ্যান্ড্রু পিটার।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj