ডেঙ্গু পরিস্থিতি : দুই মাস পর চারশর কম আক্রান্ত

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : দেশে সারা বছর ডেঙ্গু রোগী পাওয়া গেলেও জুন মাস থেকে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা। জুলাই ও আগস্ট মাসে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। চলতি সেপ্টেম্বর মাসের শুরু থেকেই আক্রান্তের সংখ্যা কমতে থাকে। গত দুই মাসেরও বেশি সময় পর চারশর কম মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হলো।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার এন্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (২৪ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২৫ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) সারাদেশের হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৩৯৮ জন। এর মধ্যে ঢাকায় ১৩১ ও অন্যান্য বিভাগে নতুন ভর্তি রোগী ২৬৭ জন। এর আগে ২০ জুলাই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৩৯২ জন। এরপর থেকে প্রতিদিনই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়তে থাকে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, জুন মাসে এক হাজার ৮৮৪, জুলাই মাসে ১৬ হাজার ২৫৩, আগস্ট মাসে ৫২ হাজার ৬৩৬ এবং সেপ্টেম্বর মাসের ২৫ তারিখ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ১৫ হাজার ৫৮ জন। দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন এক হাজার ৭৪৫ জন। এর মধ্যে ঢাকার সরকারি ও বেসরকারি ৪১টি হাসপাতালে ৬০৮ জন এবং ঢাকার বাইরে এক হাজার ৬৫ জন। চলতি বছরের গত ১ জানুয়ারি থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশের হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৮৬ হাজার ১৫৫ জন। ভর্তি মোট রোগীর মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮৪ হাজার ১৮৬ জন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২২৪টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ১২৬টি মৃত্যু পর্যালোচনা শেষে ৭৫টি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj