জলবায়ু পরিবর্তন : রাজনৈতিক উদ্যোগের আহ্বান

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় রাজনৈতিকভাবে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশবাদীরা। এ দাবিতে গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে পরিবেশবাদী সংগঠন সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কোস্ট ট্রাস্ট, নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ বাংলাদেশ ও শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি আয়োজিত এক অবস্থান কর্মসূচি থেকে তারা এ আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বর্তমান সময়ে আলোচিত বিষয়। জলবায়ু প্রতিনিয়ত পরিবর্তনশীল হলেও বর্তমান পরিবর্তন উদ্বিগ্ন হবার মতো।

কারণ, জলবায়ু পরিবর্তনের ব্যাপকতা অভূতপূর্ব এবং এই পরিবর্তনে মানবজাতির প্রত্যক্ষ দায়ভার আজ প্রমাণিত। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে বিজ্ঞানীরা বহুদিন থেকেই আলোচনা-পর্যালোচনা ও ঝুঁকি মোকাবেলায় করণীয় বিষয়গুলো আলোকপাত করছেন। তা সত্ত্বেও এ ব্যাপারে কোনো রাজনৈতিক উদ্যোগ নেয়ার বিষয়টি দীর্ঘদিন ধরে উপেক্ষিত আছে।

তারা বলেন, সারাবিশ্বের তরুণ প্রজন্মের আন্দোলনের সঙ্গে আমরাও একাত্মতা পোষণ করছি।

আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য নিরাপদ পৃথিবীর নিশ্চয়তা দেয়ার লক্ষ্যে পৃথিবীর গড় উষ্ণায়ন, প্রাক শিল্পায়ন যুগের পর্যায় থেকে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সীমাবদ্ধ রাখার কার্যকর পদক্ষেপ নেন। পাশাপাশি আমরা দাবি করছি যে, জীবাশ্ম জ্বালানির ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করতে, কার্বন নিঃসরণ কমাতে এবং উন্নয়নের নামে অপরাজনীতি পরিহার করে পৃথিবীকে অনিবার্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে যেন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj