আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা : চর্ম চিকিৎসা নিতে বাংলাদেশে আসবে বিদেশি রোগী

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

কাগজ প্রতিবেদক : আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষতায় অনেক জটিল চর্ম রোগের চিকিৎসা এখন চিকিৎসদের হাতে। আধুনিক আবিষ্কারে সার্জিকেল এবং মেডিকেল ব্যবস্থাপনার মাধ্যমে অনেক জটিল রোগের চিকিৎসা সহজ হয়েছে। বাংলাদেশের কোনো চর্ম রোগী চিকিৎসার জন্য বিদেশে যাবেন না বরং বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে চিকিৎসাসেবা নিতে আসবেন। ইতোমধ্যে সে লক্ষণও দেখা যাচ্ছে।

বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে গতকাল বুধবার বক্তারা এ কথা জানান। সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সম্মেলনের উদ্বোধীন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক চর্ম রোগ বিশেষজ্ঞ, একাডেমি অব ডার্মাটোলজির সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

সম্মেলনে মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের চর্ম রোগ বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

সভায় মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, সম্মেলনের মাধ্যমে চর্ম রোগের ক্ষেত্রে চিকিৎসকরা তাদের জ্ঞান ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার বলেন, বাংলাদেশের কোনো রোগী চর্ম চিকিৎসার জন্য বিদেশে যাবেন না বরং চর্ম রোগ চিকিৎসায় বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে চিকিৎসাসেবা নিতে আসবেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj