বর্ষায় উত্তাল আলীকদমের দামতুয়া ঝর্ণা

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

হাসান মাহমুদ, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি : চারদিকে দিগন্তজোড়া বিস্তৃীর্ণ পাহাড় আর নৈসর্গিক সৌন্দর্যের আধার আলীকদম উপজেলা। দেশের দক্ষিণ-পূর্বের জেলা বান্দরবানের সাতটি উপজেলার মধ্যে আলীকদমের ভৌগোলিক গঠন দেশের অন্যান্য উপজেলার চেয়ে অনেকটাই ভিন্ন। গোটা উপজেলার চারপাশে যেন বহু বছর আগে নিযুক্ত প্রহরীর মতো দাঁড়িয়ে থাকা সুউচ্চ পাহাড়গুলো যেন নিরাপত্তার চাদর দিয়ে ঢেকে রেখেছে এ উপজেলাকে।

এর মধ্যে দামতুয়া ঝর্ণা, দামতুয়া জলপ্রপাত, ওয়াংরাই ঝর্ণা, পোয়ামুহুরী ঝর্ণা, আলী সুড়ং, নোনাঝিরি, ডিমপাহাড় মারাইংতং, রংরং পাহাড়, শৈলকুঠি প্রভৃতি উল্লেখযোগ্য।

এই জায়গাগুলোর নান্দনিক এবং নৈসর্গিক সৌন্দর্য দেখার জন্য বাংলাদেশের যে কোনো জায়গা থেকে কক্সবাজারের গাড়িতে এসে চকরিয়া নামতে হবে। চকরিয়া থেকে কোস্টার অথবা জিপ (চাঁদের গাড়ি) যোগে প্রায় দেড় ঘণ্টায় আপনি পৌঁছে যাবেন আলীকদম। আলীকদম থেকে জিপ গাড়িতে (রিজার্ভ নিয়ে যেতে হবে) অথবা মোটরসাইকেলে আলীকদম-থানচি সড়কের ১৭ কিলোমিটার যাওয়ার পর আপনাকে হেঁটে প্রধান সড়ক থেকে বাঁ দিকে যেতে হবে। ২০ মিনিট হাঁটার পর পেয়ে যাবেন ওয়াংফা ঝর্ণা। তারপর আরো দুই ঘণ্টার পথ পাড়ি দিলে দেখা মিলবে দামতুয়া জলপ্রপাত। দামতুয়া জলপ্রপাত দেখার পর ৫ থেকে ৭ মিনিট হাঁটলেই পেয়ে যাবেন দামতুয়া তুম বা দামতুয়া ঝর্ণা।

যোগাযোগের উন্নত ব্যবস্থা কিংবা পাকা সড়ক না থাকায় শতবর্ষী এসব ঝর্ণাগুলো রয়ে গেছে লোকচক্ষুর অন্তরালে। কিন্তু সম্প্রতি একদল তরুণ যুবকের উদ্যমী প্রচেষ্টায় বেরিয়ে আসছে পাহাড়ের পরতে পরতে লুকিয়ে থাকা এসব নান্দনিক সৃষ্টি।

দূর থেকে যারা আসবেন তাদের জন্য থাকা ও খাওয়ার জন্য এখানে রয়েছে আধুনিক একটি রিসোর্ট। সম্প্রতি আলীকদম এবং বান্দরবান জেলার একদল তরুণ সাংবাদিক ও কয়েকজন স্থানীয় জনপ্রতিনিধি আলীকদম উপজেলাকে পর্যটনবন্ধক করার প্রয়াসে শৈলকুঠি নামের এই রিাসোর্টটি গড়ে তোলে। মাতামুহুরী নদীর ক‚লঘেঁষে সবুজ বনের মাঝে নান্দনিকতার নানা রং মিশিয়ে গড়ে উঠেছে রিসোর্টটি।

তবে এখানে বেড়ানোর সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। যেমন যত্রতত্র ময়লা আবর্জনা কিংবা পলিথিন জাতীয় জিনিসপত্র ফেলানো যাবে না। ঝর্ণার আশপাশের গাছপালা কিংবা প্রাকৃতিক সৃষ্টি পাথর সরানো যাবে না। ঝর্ণায় দেখায় অতি উৎসাহী হবেন না। তবে ঝর্ণাগুলো দেখার পর আপনার মনে এক অদ্ভুত ভালোলাগা কাজ করবে। বারবার মন ছুটে যেতে চাইবে প্রকৃতির ঝর্ণাধারায়।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj