ফাইনালে রোমান সানা

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : ক্রিকেট ও ফুটবলের পাশাপাশি সম্প্রতি আরো একটি খেলা বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছে, পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা, আর সেই খেলাটির নাম আর্চারি। নিকট অতীতে আর্চারিতে বেশ কিছু বড় সফলতা পেয়েছে বাংলাদেশ। এ দেশে খেলাটিকে এত জনপ্রিয় করে তোলার পেছনে যে কয়জন আর্চারের অবদান সবচেয়ে বেশি তাদের মধ্যে নিঃসন্দেহে সবার আগে বলতে হবে রোমান সানার নাম। ফিলিপাইনে চলমান এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং প্রতিযোগিতার স্টেজ-৩ এর পুরুষ বিভাগের রিকার্ভ এককে স্বর্ণ জয়ের হাতছানি এখন তার সামনে। ইতোমধ্যেই তিনি জায়গা করে নিয়েছেন ফাইনালে। গতকাল সেমিফাইনালে চীনের লা টাকে হারিয়ে স্বর্ণ জয়ের লড়াইয়ে জায়গা করে নেন বাংলাদেশের এই আর্চার। ফাইনালে রোমান সানার প্রতিপক্ষ চীনের ঝেনকি শি। স্বর্ণপদক নির্ধারণী এই ম্যাচটি হবে আগামীকাল শুক্রবার।

এর আগে গত মঙ্গলবার এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং প্রতিযোগিতার স্টেজ-৩ বাছাই পর্বে দ্বিতীয় হন রোমান সানা। এ ক্ষেত্রে রিকার্ভ এককে ছেলেদের বিভাগে ৭২০ পয়েন্টের মধ্যে ৬৭১ স্কোর করেন তিনি। এ দিন ব্যক্তিগত সাফল্যের পাশপাশি দলীয় সফলতাও পান রোমান। হাকিম, তামিমুল ও রোমানকে নিয়ে গড়া বাংলাদেশ দল রিকার্ভ দলগত ইভেন্টে হয় চতুর্থ।

দুর্দান্ত পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রেখে সাফল্য অর্জনের পথে আরো একধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে গতকাল পুরুষ বিভাগের রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে চীনের লা টার মুখোমুখি হন বাংলাদেশের আর্চার রোমান সানা। ফিলিপাইনের ক্লার্ক সিটিতে এ দিন রোমান সানা জয় পান ৬-৪ সেট পয়েন্টে। ফলে প্রতিযোগিতার ফাইনালে অংশগ্রহণ নিশ্চিত হয় তার। ফাইনালের টিকেট পেতে রোমান সানাকে পাড়ি দিতে হয়েছে মোট তিনটি ধাপ। যেখানে দ্বিতীয় রাউন্ডে ৬-০ সেট পয়েন্টের ব্যবধানে মিয়ানমারের এইচটেট জো থিনাইকে হারান তিনি। আর তৃতীয় রাউন্ডে বাংলাদেশের এই আর্চার হারিয়েছেন থাইল্যান্ডের দেনচাই থেপাকে। দেনচাই থেপার বিপক্ষে রোমান সানার জয়ের ব্যবধান ছিল ৬-০ সেট পয়েন্ট। থাইল্যান্ডের প্রতিযোগী থেপাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেন রোমান সানা। কোয়ার্টার ফাইনালে তিনি প্রতিপক্ষ হিসেবে পান চাইনিজ তাইপের হুই ঝি ইয়ংকে। সেমিতে ওঠার ম্যাচটি রোমান জেতেন ৭-১ সেট পয়েন্টে।

পুরুষদের রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে অবশ্য বেশি দূর এগোতে পারেননি বাংলাদেশের অন্য দুই আর্চার হাকিম আহমেদ ও রুবেল। দুজনই বাদ পড়েছেন দ্বিতীয় রাউন্ড থেকে। আর প্রতিযোগিতার একই ইভেন্টে বাংলাদেশের অন্য আর্চার তামিমুল ইসলাম তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন। অপরদিকে মেয়েদের রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে যান বাংলাদেশের বিউটি রায়।

রোমান সানার জন্ম ১৯৯৫ সালের ৮ জুন খুলনায়। বিকেএসপি থেকে উঠে আসা এই আর্চারের হাত ধরেই এসেছে আর্চারির বিশ^মঞ্চে বাংলাদেশের প্রথম পদক। গত জুলাইয়ে নেদারল্যান্ডসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপের রিকার্ভ পুরুষ এককের ব্রোঞ্জ জেতেন তিনি, যা বাংলাদেশের

আর্চারির ইতিহাসে সবচেয়ে বড় সাফল্য। ওই প্রতিযোগিতায় সেমিতে হেরে যান রোমান সানা। আর্চারির বিশ^ চ্যাম্পিয়নশিপে তার আগে কোনো বাংলাদেশি প্রতিযোগী সেরা চারে উঠতে পারেননি। বিশ^ মঞ্চে এমন সাফল্যের পুরস্কার হিসেবে আগামী বছরের টোকিও অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছেন তিনি। এর আগে এ বছরের মার্চে থাইল্যান্ডে অনুষ্ঠিত এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টের স্টেজ-১ এর পুরুষ রিকার্ভ এককে রূপা জেতেন রোমান সানা। তা ছাড়া ২০১৭ সালে কিরগিজস্তানের ইন্টারন্যাশনাল আন্তর্জাতিক আর্চারি প্রতিযোগিতায় স্বর্ণপদক জেতেন বাংলাদেশের এই আর্চার।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj