দেশে ফিরলেন জামাল ভঁ‚ইয়ারা

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

খেলা প্রতিবেদক : কাতার বিশ^কাপ ২০২২ এবং এশিয়ান কাপ ২০২৩ বাছাই পর্বের প্রথম ম্যাচ খেলে তাজিকিস্তান থেকে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আফগানিস্তানের বিপক্ষে হার দিয়ে বিশ^কাপ বাছাইপর্বের মিশন শুরু করা জামাল ভঁ‚ইয়ারা গতকাল বিকেল ৫টা ৫০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। ‘ই’ গ্রুপে থাকা বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ বিশ^কাপের স্বাগতিক দেশ কাতারের বিপক্ষে। বিশ^কাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলে গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও কাতার।

তাজিকিস্তানের রাজধানী দুশানবের পামির স্টেডিয়ামে মঙ্গলবার এশিয়া অঞ্চলের বিশ^কাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপের ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল আফগানরা। বিপরীতে রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকতে হয়েছে বাংলাদেশকে।

যদিও শুরুর দিকে পরিষ্কার কোনো সুযোগ তৈরি করতে পারেনি আফগানিস্তান। বাংলাদেশের রক্ষণের সামনে বারবার আটকে যেতে হচ্ছিল তাদের। প্রথম সুযোগটা আসে খেলার ২১ মিনিটে, যদিও গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা সহজেই তা প্রতিহত করেন।

তবে ২৭ মিনিটে বাধার দেয়াল আর টিকেনি। সেট পিস থেকে লক্ষ্যভেদ করে ১-০ গোলে এগিয়ে যায় আফগানিস্তান। ফ্রি-কিক থেকে আফগান অধিনায়ক ফারশাদ নূরের হেড ঝাঁপিয়েও রক্ষা করতে পারেননি রানা। বল তার হাতে লাগলেও জড়িয়ে যায় জালে। এ নিয়ে আফগানদের বিপক্ষে টানা দুই ম্যাচ হারল লাল-সবুজের প্রতিনিধিরা। ২০১৫ সালের সাফ চ্যাম্পিয়নশিপে মুখোমুখিতে ৪-০ গোলে হেরেছিল তারা।

পরস্পরের ৭ বারের সাক্ষাতে আফগানিস্তানের জয় দুটি, বাংলাদেশের একটি, বাকি চার ম্যাচ ড্র। ১৯৭৯ সালে এশিয়ান কাপের বাছাইয়ে ৪-১ গোলে একমাত্র জয় বাংলাদেশের।

বিশ^কাপ বাছাইয়ে আফগানরা নিজেদের প্রথম ম্যাচে কাতারের বিপক্ষে ৬-০ গোলে হেরেছে আর এটি ছিল বাংলাদেশের প্রথম ম্যাচ। নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ১০ অক্টোবর বিশ^কাপের স্বাগতিক কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি হবে ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj