২২ মে থেকে নতুন নোট বিনিময়

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : একমাস সিয়াম সাধনার পর ঈদুল ফিতরের উৎসবে মেতে উঠবেন ধর্মপ্রাণ মসুলমানরা। আর এই উৎসবকে আরো আনন্দময় ও আকর্ষণীয় করে তোলে নতুন টাকা। গরিব-দুঃখীর ফিতরা থেকে সালামের সেলামিতে সবাই নতুন টাকা বিতরণ করতে চান। তাই প্রতি বছর ঈদের আগে বাজারে প্রায় সব ধরনের নোটের নতুন টাকা ছাড়ে বাংলাদেশ ব্যাংক। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

আগামী ২২ মে থেকে নতুন নোট বিনিময় শুরু হবে। চলবে ৩০ মে পর্যন্ত। গত ৯ মে এ বিষয়ে কারেন্সি ম্যানেজমেন্ট একটি সভার আয়োজন করে। সভার সিদ্ধান্ত অনুযায়ী ঢাকার মোট ৩০টি শাখার মাধ্যমে প্রতিদিন ২০ লাখ টাকা করে ৭ কার্যদিবসে মোট এক কোটি ৪০ লাখ টাকা বিতরণ করা হবে।

সূত্রে জানা গেছে, ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হবে।

তবে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন বন্ধ থাকবে। এ ছাড়া ঢাকা শহরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকেও ওই সময়ে ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করা যাবে।

একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

জনসাধারণের মাঝে নতুন নোট বিতরণের লক্ষ্যে চট্টগ্রাম, খুলনা ও সিলেটে অবস্থিত বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের অন্যূন ৩টি শাখা এবং বগুড়া, বরিশাল, রংপুর ও রাজশাহীতে অবস্থিত বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের অন্যূন ৩টি শাখা বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট অফিস কর্তৃক নির্ধারিত হবে।

বাংলাদেশ ব্যাংকের সব শাখা অফিসসহ তফসিলি ব্যাংকের বিভিন্ন শাখা থেকে নতুন নোট সংগ্রহ করা যাবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj