পতনের ঘুরপাকে শেয়ারবাজার

বৃহস্পতিবার, ১৬ মে ২০১৯

কাগজ প্রতিবেদক : নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ ব্যাংকের নানা উদ্যোগের পরও পতনেই ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার। পতনের এই ধারাবাহিকতা গতকালও অব্যাহত ছিল।

গতকাল উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেন ডিএসইতে ২শ কোটির ঘরে রয়েছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৬ কোটি ২৭ লাখ টাকা। যা আগের দিন থেকে ৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৫১ কোটি টাকা। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৪ ও ১৮১২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে ১০৩টির বা ৩০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি বা ১৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। এ দিন কোম্পানির ১৭ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ১১ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্কয়ার ফার্মা।

টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিক, ওয়াইম্যাক্স, লিগ্যাসি ফুটওয়্যার এবং এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১২ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ ১১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj